ইপিএফে সুদের হার কমাল কেন্দ্র, জেনে নিন কত?

0

নয়াদিল্লি: পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ)-এর পর সুদ কমল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ)-এও।

আগে ইপিএফে সুদের হার ছিল ৮.৬৫ শতাংশ। কেন্দ্র এ বার তা কমিয়ে নিয়ে এল ৮.৫৫ শতাংশে। এর ফলে দেশের প্রায় পাঁচ কোটি চাকরিজীবীর সঞ্চয়ের টাকায় কোপ পড়ল। বুধবার ইপিএফের সেন্ট্রাল বোর্ড অব ট্রাস্টির বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে সূত্রের খবর।

জানা গিয়েছে, ইপিএফের পেনশন ফান্ডের অর্থ শেয়ার বাজারে খাটিয়ে ইতিমধ্যেই ২০১৭-‘১৮ আর্থিক বছরে কেন্দ্র ১০৪৫ কোটি টাকা লাভ করেছে। এই লাভের পরিমাণ আরও বাড়ানোর পরিকল্পনা হিসাবেই এ বার সুদের হার ছাঁটাই করা হল।

অর্থনৈতিক বিশেষজ্ঞদের ধারণা, কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে স্পষ্ট হয়ে গেল, ইপিএফ এবং ন্যাশনাল পেনশন স্কিমের মধ্যে ভারসাম্য রক্ষা করার দিকেই এগোচ্ছে অর্থমন্ত্রক। যে পরিকল্পনা গত ২০১৫ সালেই নিয়ে ফেলেছে এনডিএ সরকার। একই ভাবে কেন্দ্র এ বারের বাজেটে ঘোষণা করেছে, প্রথমবারের মহিলা কর্মীদের বেতন থেকে ৮ শতাংশ হারে ইপিএফ কাটবে। যে হার এতদিন ছিল ১২ শতাংশ। ফলে ওই ঘাটতি পুষিয়ে নেওয়ার তাগিদ ধরা পড়ল বুধবারের সিদ্ধান্তে।

আরও পড়ুন: সুদ কমলো পিপিএফ সহ বিভিন্ন স্বল্প সঞ্চয় প্রকল্পে

উল্লেখ্য বর্তমানে, কোনো চাকরিজীবীর বেতনের ১২ শতাংশ অর্থ জমা পড়ে ইপিএফে। ঠিক সম পরিমাণ অর্থ জমা করে ওই বেতুনভুক কর্মচারীর নিয়োগকারী সংস্থা। মহিলা চাকরিজীবীদের জন্য যে বিশেষ ছাড়ের সিদ্ধান্ত এ বারের বাজেটে ঘোষণা করা হয়েছে, তার ঘাটতি পূরণের কোনো আগাম চিন্তাভাবনা করেনি অর্থমন্ত্রক। বিশেষজ্ঞদের ধারণা, এখন টনক নড়তেই সার্বিক ভাবে ইপিএফে সুদ হার কমিয়ে পরিস্থিতি সামাল দিতে চাইছে কেন্দ্র।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here