epfo

ওয়েবডেস্ক: কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডে টাকা জমা না পড়লে এ বার থেকে স্বয়ংক্রিয় প‌দ্ধতিতে বিষয়ে তথ্য জানিয়ে দেবে অবসরকালীন তহবিল সংস্থা এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের বা ইপিএফও। সংগঠনের পক্ষে বুধবার জানানো হয়, যদি কোনো কর্মীর প্রফিডেন্ড ফান্ডে জমা করা অর্থ সঠিক সময়ে নিয়োগকর্তা জমা না করে তা হলে ইপিএফও মোবাইলে মেসেজ বা ই-মেল করে সদস্যকে সেই তথ্য জানিয়ে দেবে।

ইপিএফও জানিয়েছে, এত দিন শুধু মাত্র টাকা জমা পড়ার পরই গ্রাহকে জানানো হতো। নির্দিষ্ট ইউআইএন নম্বরে সে বিষয়ে মেসেজ যেত। কিন্তু এ বার থেকে মাসের নির্দিষ্ট সময়ে টাকা জমা না পড়লেও গ্রাহকে অবহিত করা হবে।

আরও পড়ুন: পেনশন সংক্রান্ত্র যে কোনো তথ্য জানা যাবে এই নতুন পোর্টালে

একটি বিবৃতিতে ইপিএফও বলেছে, যে সব সদস্যের টাকা নির্দিষ্ট সময়ে জমা হবে না তাঁদের এ বিষয়ে জ্ঞাত করা হবে। পুরো প্রক্রিয়াকে আরও স্বচ্ছ করে তুলতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরও পড়ুন: কত কম সময়ে অনলাইনে দেখা যায় ইপিএফ পাসবুক?

উল্লেখ্য, ইতি মধ্যেই প্রফিডেন্ড ফান্ডে গচ্ছিত মোট টাকার পরিমাণ জানিয়ে সদস্যকে মেসেজ পাঠায়। তবে এর জন্য ওই সদস্যের মোবাইল নম্বর/ই-মেল আইডি তাঁর ইউআইএন নম্বরের সঙ্গে সংযুক্ত থাকা্ বাধ্যতা মূলক। বর্তমানে আধার নম্বরও ইউএনআই নম্বরে সংযুক্ত করার নির্দেশ দিয়েছে সংগঠন। এ ছাড়া সংগঠনের নিজস্ব সাইটে লগ-ইন করা থাকলে যে কোনো সদস্য নিজের ই-পাসবুকটিও সহজে দেখে নিতে পারেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here