sensex bse

আজ নিফটি

পিভট পয়েন্ট – ১০১৩৩ * সাপোর্ট- ১০০৯০, ১০০৫৩ * রেজিট্যান্স- ১০১৭০ , ১০২১২

গত সপ্তাহে ক্রমশ নিম্নগামী নিফটি সূচক বাজরের ভোল প্রায় বদলেই দিয়েছে। গতকাল তো সেই নিম্নগমন একেবারে ১০ হাজারের টিকি ছুঁতে বসেছিল। কিন্তু না, এখনই নয়। আজ সকালে বাজার খোলার পরও একই দশা। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই কিছুটা হলেও নিজেকে উপরে তোলার আপ্রাণ চেষ্টা চলছে। যাই ১০ হাজারের নীচে নামছে না। ইন্ট্রা ডে ট্রেডারদের জন্যও একটু-আধটু সুযোগ করে দিতেই হয়। না হলে চরম হতাশা বাজারকে হয়তো শেয়ার বিক্রির বাণে ভাসিয়ে দিতে পারে। যার সামান্য পূর্বাভাস গত সপ্তাহে হাতেনাতে মিলেছে। তবে গতকাল মাত্র ৬ পয়েন্ট উপরে ওঠা নিফটি আশঙ্কার বাতাবরণ জাগিয়ে রাখল বলেই মনে করছেন ট্রেডপণ্ডিতরা। ফলে আজ বাজারে যে উত্থান-পতনের তাৎক্ষণিক আনাগোনা লেগে থাকতে পারে, তাঁরা সে বিষয়েও সাবধান করে দিয়েছেন। গত কাল নিফটির ক্লোজিং প্রাইস অনেকটাই নীচে ছিল ওপেনিং প্রাইসের থেকে। যা মোটেই সুখকর নয়। এমনিতেই সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জ নিফটি ফিফটি ৩২.৫ পয়েন্ট নীচে ট্রেডিং হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, নিফটি আগামী কয়েক দিনের মধ্যে ১০ হাজারের নীচে নামবে কি না, তা অনুমান করা যতটা কঠিন, ততটাই সহজ ভাবে বলা যায়, ১০৩৫০-এর উপরে উঠলেই নিশ্চিত হওয়া যাবে। এই সীমা যদি একবার পেরিয়ে গিয়ে থিতু হতে পারে তাহলে নিফটিকে আর নীচে নামানো অসম্ভব হয়ে যাবে।

গতকাল ১০,১৭৫.০৫-এ খোলার পরই মাত্র ১৫-২০ মিনিটের মধ্যেই আচমকা পতন। তারপরই বিশ্ববাজারের দিকে তাকিয়ে সেই যে উপরে উঠতে শুরু করল এবং স্থিতাবস্থায় আসার চেষ্টা চালিয়ে গেল, তা জারি রইল বাজার বন্ধের ঘণ্টাখানেক আগে পর্যন্ত। শেষমেশ অবশ্য সবুজেই স্থির হয়েছে। কিন্তু ১০০৯৫.৭০-তে ঠেকতেই শেয়ার কারবারিদের বুকে ধুকপুকুনি ক্রমাগত বাড়তে থাকে। মনে হতে থাকে এই বুঝি ১০ হাজারের নীচে নেমে গেল। আর তা যদি সত্যিই হতে তা হলে নিফটির কপালে যেমন দু‌ঃখ ছিল অসীম তেমনই বাজারে স্টক বিক্রিতে আগল দেওয়াও অসম্ভব হয়ে দাঁড়াত।

বিশেষজ্ঞরা বলছেন, গত মাসের শুরুর দিকেই নিফটি সর্বকালীন উচ্চতা স্পর্শ করেছে। বাজারের অনুকূল পরিবেশে তা ছুঁয়েছে ১০৪৯০.৪৫। সেটা ছিল মাত্র এক দিন বা এক মুহূর্তের বিষয়। কিন্তু বাজারের সামনে এখন হাতছানি এমন কিছু মোহময় বিষয় যা তাকে উপরের দিকে ঠেলের তুলবার প্রবণতাই বেশি করে প্রকাশ করছে।

 

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here