ওয়েবডেস্ক : ফেসবুক নাকি বলে দিতে পারবে কার আর্থিক ক্ষমতা কত! হ্যাঁ এমনটা হতেও পারে। সম্প্রতি এমনই জানা গিয়েছে ফেসবুকের একটি পেটেন্ট থেকে।

সম্প্রতি ফেসবুকের এই পেটেন্টটি পড়ে জানা গিয়েছে, নির্দিষ্ট শ্রেণির মানুষকে তার জন্য উপযুক্ত ও প্রয়োজনীয় পন্যের খবরাখবর দেওয়ার লক্ষ্যেই নাকি এমন একটা বিশেষ প্রযুক্তির কথা ভেবেছে সংস্থা। এতে বিজ্ঞাপনদাতার শ্রেণি নির্বাচন করে বিজ্ঞাপন দিতে সুবিধে হবে।

পেটেন্টটি পড়ে আরও জানা গিয়েছে, এই প্রযুক্তি বা সফটওয়্যারের মাধ্যমে ফেসবুকের গ্রাহককে কয়েকটি প্রশ্ন করা হবে। তার সূত্র ধরেই বেরিয়ে আসবে তার আর্থিক কাঠামোর যাবতীয় খুঁটিনাটি। যেমন প্রশ্ন করা হবে, নাম কী?  বয়স কত? বয়সের সঙ্গে মিলিয়ে বেশ কয়েকটি প্রশ্ন আর সেই প্রশ্নই পৌঁছে দেবে আর্থিক পরিকাঠামো সম্বন্ধে নির্দিষ্ট ধারণায়। এর থেকে বেরিয়ে আসবে গ্রাহকের শিক্ষাগত যোগ্যতা, বাড়ির মালিকানা, আর্থ সামাজিক পরিস্থিতি ইত্যাদি।

২০ থেকে ৩০ বছরের গ্রাহকদের জিজ্ঞাসা করা হবে তাঁরা কতগুলি ইন্টারনেট যুক্ত যন্ত্র ব্যবহার করেন। ৩০ থেকে ৪০ বছরের গ্রাহকদের কাছে জানতে চাওয়া হবে তাঁদের নিজের বাড়ি আছে কিনা। আসলে গোটা বিষয়টিই করা হবে টার্গেট অডিয়েন্স খুঁজে নেওয়ার জন্য।  তবে এর জন্য বার্ষিক আয় বা এই সংক্রান্ত কোনো প্রশ্ন করা হবে না বলেও জানা গিয়েছে পেটেন্টটি থেকে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন