facebook

ওয়েবডেস্ক: এত দিন জানা ছিল, বন্ধুত্ব আর যোগাযোগ উদযাপনের অপর নাম ফেসবুক। এবার কি এক ধাক্কায় সেই ছবিটা বদলে গেল অনেকখানি?

বিশ্ব জুড়ে শুরু হয়েছে তেমন জল্পনা-কল্পনাই! সম্প্রতি ফেসবুক তার পেজ থেকে উঠিয়ে নিয়েছে ‘টিকার’ ফিচারটা!

‘টিকার’ ছিল মূলত ফেসবুকে বন্ধুদের খবরাখবর পাওয়ার সবচেয়ে সহজ মাধ্যম। ফেসবুক খুললেই ২০১১ সাল থেকে স্ক্রিনের ডান হাতে, একটু উপরের দিকে দেখা যেত ফিচারটা। সারি সারি বৃত্তে দেখা যেত বন্ধুদের ছবি। সঙ্গে পাওয়া যেত কে কী করছে তার হদিশ। তাও আবার লাইভ, অর্থাৎ যে যখন যা করছে, খোঁজ এসে যেত টিকারে।

খেয়াল করে দেখেছেন কি, বেশ অনেক দিন ধরেই আর পেজ-এ ‘টিকার’-এর দেখা মিলছিল না?

facebook

বেশ কিছু দিন এমন চলতে চলতে অবশেষে আনুষ্ঠানিক ঘোষণা এল ফেসবুক-এর তরফে। সবাইকে সম্বোধন করে সরাসরি বলে দিল সংস্থা, ফিচারটি উঠিয়ে নেওয়া হয়েছে। আর তা ফেসবুক পেজ-এ দেখা যাবে না। ঘোষণার সঙ্গে একটা লিঙ্কও দিয়েছে সংস্থা। সেই লিঙ্ক মারফত এই ‘টিকার’ উঠে যাওয়ার ব্যাপারে ইউজারদের মতামত চেয়েছে ফেসবুক।

facebook

বলা হচ্ছে, ফেসবুক-এর এই ‘টিকার’ উঠিয়ে নেওয়ার কারণ দুই রকম! প্রথমত, ফিচারটা জনপ্রিয় না হওয়া! ফেসবুক তাদের সমীক্ষায় দেখেছে, কেউই বড়ো একটা ‘টিকার’ থেকে বন্ধুদের ছবিতে ক্লিক করে তাদের খবরাখবর নেন না। ফলে, জনপ্রিয়তার অভাবে শুধু শুধু ফিচারটা রেখে জায়গা নষ্ট করতে চাইছে না সংস্থা।

দ্বিতীয় কারণটা হল নজরদারি। খুব অল্প ব্যবহার হলেও ‘টিকার’ অন্যের ব্যক্তিগত মুহূর্ত হাতের মুঠোয় রাখার বন্দোবস্ত করে দিয়েছিল সহজে। যা নিয়ে অনেকগুলো বছর ধরে চলছিল কড়া সমালোচনা। এবার ব্যবসায়িক লাভ তেমন না হওয়ায় সমালোচনায় কান দিয়েছে সংস্থা। সদর্থক ভাবমূর্তি বজায় রাখতে তুলে নিয়েছে ‘টিকার’।

আপনার কী মনে হয়? কাজটা ঠিক করল ফেসবুক?

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here