ford

ওয়েবডেস্ক: ভারতের সব চেয়ে বেশি যাত্রীবাহী ছোটো গাড়ি নির্মাতা মারুতি সুজুকি ইন্ডিয়া আজ জানাল, গত বছরের তুলনায় তাদের তৈরি গাড়ির বিক্রি বেড়েছে ১৪.৩ শতাংশ। গত ২০১৬ সালের নভেম্বর থেকে চলতি বছরের নভেম্বর পর্যন্ত তারা মোট ১৪৪২৯৭ টি এ ধরনের গাড়ি বিক্রি করতে সক্ষম হয়েছে।

গত জুলাইয়ে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেড এ ধরনের গাড়ি বিক্রিতে প্রথম স্থান দখল করেছিল। কিন্তু মারুতি এস-কোর এবং ভিটারা ব্রেজার মতো এসইউভির দৌলতে মাহিন্দ্রাকে পিছনে ফেলে দিয়েছে তারা। সংস্থার তরফে জানানো হয়েছে, অলটো, ওয়াগানআর, সিয়াজ সিডান-এর মতো গাড়িগুলির বিক্রি তুলনামূলক ভাবে কমেছে। মূলত জিএসটির পরিমাণ প্রায় ৪৩ শতাংশ বৃদ্ধি পাওয়াই এর কারণ বলে তারা মনে করে।

একই দিনে নিজেদের গাড়ি বিক্রির হার গত বছরের তুনায় ২৮.৬৩ শতাংশ বৃদ্ধির কথা ঘোষণা করল ফোর্ড ইন্ডিয়া। গত বছর নভেম্বর মাসে তাদের বিক্রি গাড়ির সংখ্যা ছিল ২১০০৪টি, সেই সংখ্যা এ বছরের নভেম্বরে পৌঁছেছে ২৭০১৯-এ। ফোর্ডের তৈরি নতুন এসইউভি ইকোস্পোর্টস অসামান্য জনপ্রিয়তা পেয়েছে। গত বছরের তুলনায় এ বছর এই বিক্রি বেড়েছে ১৪ শতাংশের কাছাকাছি। এ দেশের তরুণ সমাজের কাছে এই ধরনের এসইউভি যে ক্রমশই জনপ্রিয় হয়ে উঠছে তা মনে করছেন সংস্থার কর্তারা। একই সঙ্গে তাঁরা জানিয়েছেন, গত মাসে রেকর্ড পরিমাণ গাড়ি আমদানি করেছে ফোর্ড। সংস্থার ভারতীয় শাখার প্রেসিডেন্ট তথা ম্যানেজিং ডিরেক্টর অনুরাগ মেহরোত্রা বলেন, এই পারফরম্যান্সকে ধরে রেখে আগামী বছরেও নতুন নজির গড়ার পরিকল্পনা নিয়েই তাঁরা এগোচ্ছেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here