Economy

ওয়েবডেস্ক: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)-এর অনুমান ছিল ২০১৮-১৯ অর্থিক বছরে গ্রস ডোমেস্টিক প্রজাক্ট বা জিডিপি বৃদ্ধির হার ঠেকতে পারে ৭.৪ শতাংশে। তবে অতটা উঁচুতে না উত্তরণ ঘটলেও চলতি আর্থিক বছরে এখনও পর্যন্ত যা পরিস্থিতি তাতে জিডিপির হার ৭.২ শতাংশে পৌঁছাতে পারে বলে সোমবার দাবি করা হল সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রকের তরফে।

পরিসংখ্যান এবং প্রকল্প রূপায়ণ মন্ত্রকের অধীনস্ত কেন্দ্রীয় পরিসংখ্যান দফতর বা সিএসও যে রিপোর্ট পেশ করেছে, সেখানে তুলে ধরা হয়েছে এই জিডিপি বৃদ্ধির হার। বলা হয়েছে, গত ২০১৭-১৮ আর্থিক বছরে জিডিপি বৃদ্ধির হার যেখানে ছিল ৬.৫ শতাংশে, সেখানে ২০১৮-১৯ আর্থিক বছরে বৃদ্ধির হার পৌঁছাতে পারে ৭.২ শতাংশে। এই তথ্য ‘ফার্স্ট অ্যাডভ্যান্সড এস্টিমেটস অব ন্যাশনাল ইনকাম ২০১৮-১৯’ শীর্ষক রিপোর্টের অংশ হিসাবেই উল্লেখ করা হয়েছে।

বলা হচ্ছে, এই বৃদ্ধির অনুমান অর্থনীতিবিদদের প্রত্যাশার সঙ্গে সঙ্গতিপূর্ণ। যদিও বেশিরভাগ বেসরকারি অর্থনীতিবিদদেরই অনুমান ছিল, ২০১৮-১৯ আর্থিক বছরে জিডিপি বৃদ্ধির হার ৭ শতাংশের আশেপাশে থাকতে পারে। তবে সম্প্রতি আরবিআই জিডিপি বৃদ্ধির আনুমানিক হার নির্ধারণ করেছিল ৭.৪ শতাংশ।

একই ভাবে বিভিন্ন বেসরকারি অর্থনীতিবিদদের দাবি, একাধিক ক্ষেত্রে মন্দার প্রভাব পড়েছে জিডিপি বৃদ্ধির হারে। যেগুলির মধ্যে উল্লেখযোগ্য উৎপাদন, নির্মাণ-সহ নির্বাচিত কিছু পরিষেবা ক্ষেত্রে। এই সমস্ত ক্ষেত্রগুলিতে মন্দা দেখা দেওয়ায় জিডিপি বৃদ্ধির হারেও নেতিবাচক প্রভাব পড়েছে বলে তাঁরা মনে করেন।

তবে সরকারি সূত্রের দাবি, প্রধানত কৃষি ও উৎপাদন খাতের কর্মক্ষমতা বৃদ্ধি বর্তমান আর্থিক বছরে জিডিপি বৃদ্ধির অনুপাতে বড়োসড়ো অবদান রেখেছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here