Loan Approve

ওয়েবডেস্ক: রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে ঋণগ্রহণের পদ্ধতি আরও সহজ হতে পারে। কারণ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি ঋণপ্রদানের ব্যবস্থাকে আরও সহজতর করে তুলতে একটি অভিন্ন ‘পোর্টাল’-এর নিয়ে আসতে চলেছে। এ বিষয়ে কেন্দ্রের তরফে সম্মতি মিলে গিয়েছে বলে সূত্রের খবর।

গৃহঋণ, গাড়ি ঋণ, ব্যক্তিগত ঋণ বা অন্যান্য যে কোনো খুচরো ঋণের ক্ষেত্রে ক্রেডিট যোগ্যতা নির্ণয় করার জন্য বেসরকারি ভাবে বেশ কয়েকটি সংস্থা সক্রিয় রয়েছে। একই ভাবে সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি যদি ওই অভিন্ন পোর্টালের মাধ্যমে ঋণগ্রহিতার উপযুক্ততা বাছাইয়ের পথ হিসাবে বেছে নেয়, তা হলে সেক্ষেত্রে প্রতিযোগিতার সৃষ্ট হতে পারে। যার ফলে আখেরে লাভ হবে ঋণগ্রহণে ইচ্ছুকদেরই।

কেন্দ্রীয় মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, ব্যাঙ্কিং ব্যবস্থার পরবর্তী ধাপ হল, যেখানে ঋণগ্রহিতা ব্যাঙ্কের অনুমোদনের জন্য হা-পিত্যেশ করে বসে থাকবেন না। যথ দ্রুত সম্ভব তিনি ঋণ পাওয়ার যোগ্যতা প্রমাণ করতে পারবেন। এ ক্ষেত্রে ওই আধিকারিক কেন্দ্রীয় সরকারের ‘প্রধানমন্ত্রী জন ধন যোজনা’র কথা তুলে ধরেন। এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির সঙ্গে আলোচনায় বসেছিল। সেখানে সরকারের তরফে সবুজ সংকেত দেখিয়ে ব্যাঙ্কগুলিকে এই পরিকল্পনা বাস্তবায়নে সাহস সঞ্চার করা হয়েছে। এর জন্য প্রয়োজনীয় আনুষঙ্গিক সমস্ত রকমের সহযোগিতারও আশ্বাস দেওয়া হয়েছে সরকারের তরফে।

এই নতুন পরিকল্পনাটি অবশ্য এমন এক সময় নেওয়া হচ্ছে, যখন ঋণপ্রদানের ক্ষেত্রে বেসরকারি ব্যাঙ্কের তুলনায় অনেকটাই পিছিয়ে পড়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি। মার্চ, ২০১৮-এর পরিস্ংখ্যানে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ক্রেডিট গ্রোথ যেখানে মাত্র ৪.৭ শতাংশ, সেখানে বেসরকারি ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানের এই খাতে বৃদ্ধি পৌঁছে গিয়েছে ২০.৯ শতাংশে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here