Bike Car Number Plate

অটোডেস্ক: আগামী ২০১৯ সালের এপ্রিলের মাস থেকে গাড়ি কেনার পর নম্বর প্লেটের জন্য অপেক্ষা অথবা দৌড়ঝাঁপের কোনো দরকারই হবে না। গাড়ি প্রস্ততকারী সংস্থাগুলিকে তেমনই নির্দেশ দিল কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রক।

মন্ত্রক বলেছে, গাড়ি হাই-সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেট (এইচএসআরপি) পাওয়ার জন্য এ বার থেকে আর ক্রেতাকে অপেক্ষা করতে হবে না বা সেটা পাওয়ার জন্য বিক্রেতার কাছে হত্যে দিয়ে পড়ে থাকারও প্রয়োজন হবে না। সড়ক পরিবহণ মন্ত্রক গাড়ি প্রস্তুতকারকদের গাড়ি বিক্রেতাদের হাতে তুলে দেওয়ার আগেই নম্বর প্লেট বাধ্যতামূলক করেছে। ফলে ক্রেতা দোকানে গিয়ে যে কোনো গাড়ি কেনার সময়, গাড়ির সঙ্গেই পেয়ে যাবেন তার নম্বর প্লেট, যেটি হবে এইচএসআরপি। কী ওই এইচএসআরপি?

ক্রোমিয়ামের তৈরি হলোগ্রাম স্টিকার এই এইচএসআরপির উপর থাকবে পাঁচ বছরের গ্য়ারান্টি। এই স্টিকারে থাকবে নথিভুক্তকারী সংস্থার যাবতীয় বিবরণ, রেজিস্ট্রেশন নম্বর, লেজার ব্র্যান্ডের পার্মানেন্ট নম্বর, ইঞ্জিনের নম্বর, চ্যাসিস নম্বর। ফলে গাড়ি চুরি হয়ে যাওয়ার পর সেটির পুনরুদ্ধারের কাজও অনেকটাই সহজ হয়ে যাবে এই এইচএসআরপি নম্বর প্লেটের দৌলতে।

আরও পড়ুন: বিনা মূল্যে ৫ লিটার পর্যন্ত পেট্রোল দেওয়ার সময়সীমা বাড়াল এসবিআই

একই ভাবে কোনো গাড়িতে কী ধরনের জ্বালানি ব্যবহৃত হয়, সেটির রেজিস্ট্রেশন মার্কও তৈরি করে দেবে প্রস্তুতকারী সংস্থা। এটিও ডিলারের কাছে গাড়ি পৌঁছানোর আগেই চিহ্নিত হয়ে যাবে। কোনো সেকেন্ড হ্যান্ড গাড়ির ক্ষেত্রেও এই ধরনের রেজিস্ট্রেশন মার্ক লাগাতে হবে ডিলারকে, যেটি সরবরাহ করবে সংশ্লিষ্ট প্রস্তুতকারী সংস্থা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here