Housing-2

ওয়েবডেস্ক: পাঁচ মাসের ব্যবধানে গত জুনে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ৫ শতাংশে এসে ঠেকেছে। গত বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের পর্যবেক্ষক সংস্থার এই তথ্য প্রকাশ্যে আসার পরই ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) আগামী আগস্টেই রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে ফেলতে পারে বলেই অর্থনীতিবিদরা ধারণা করছেন। ফলে কেন্দ্রীয় ব্যাঙ্কের রেপো রেট বাড়ানোর সিদ্ধান্তের সঙ্গে তাল মিলিয়ে অন্যান্য ব্যাঙ্কগুলিও ঘাটতি পোষাতে একাধিক সংস্করণের পথ ধরবে। অন্য দিকে গত এক বছরে আবাসন শিল্পে মূল্যবৃদ্ধির হার আকাশ ছুঁতে চলেছে।

গত জুন মাসের ওই রিপোর্ট থেকেই জানা গিয়েছে, গত এক বছরের তুলনায় আবাসন শিল্পে মূল্যবৃদ্ধি ঘটে গিয়েছে প্রায় ৮.৪৫ শতাংশ। শুধু যে ইমারতি দ্রব্যের মূল্যবৃদ্ধি, তা নয়। পাশাপাশি রয়েছে পরিবহণ ও যোগাযোগজনিত ব্যয়বৃদ্ধিও। রিপোর্ট বলছে, এই ক্ষেত্রটিতে গত এক বছরে মূল্যবৃদ্ধির হার ৬.২ শতাংশ। অবশ্য একই ভাবে পোশাক ও পাদুকাশিল্পের ক্ষেত্রেও ওই বৃদ্ধির হার ৬.৪ শতাংশ।

জানা গিয়েছে, জুনের ওই রিপোর্ট হাতে পাওয়ার পর কেন্দ্রীয় ব্যাঙ্কের ছয় সদস্যের কমিটি তার বিশ্লেষণে ব্যস্ত। খুচরো বাজারের মূদ্রাস্ফীতির হারে সঙ্গে সাজুয্য বজায় রাখার পক্ষেই তাঁদের মত যেতে পারে। সে ক্ষেত্রে প্রাথমিক ভাবে অনুমান করা হয়েছে, ২৫ বেসিস পয়েন্ট পর্যন্ত রেপো রেট বাড়াতে পারে আরবিআই। আবার অন্য একটি অর্থনৈতিক বিশ্লেষক সংস্থার মতে, এই হার আরও বাড়তে পারে।

আরও পড়ুন: খুচরো বাজারে পাঁচ মাসে মুদ্রাস্ফীতি বাড়ল ৫ শতাংশ

সব মিলিয়ে আরবিআইয়ের মুখাপ্রেক্ষি হয়ে থাকা অন্যান্য ব্যাঙ্কগুলিও সুদের হারে ব্যাপক পরিবর্তন নিয়ে আসতে পারে। সেখানে এক দিকে যেমন বাড়তি বোঝা চাপতে পারে আবাসন নির্মাণ সংস্থাগুলির উপর তেমনই ক্রেতারাও বাদ পড়বেন না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here