Income from YouTube

ওয়েবডেস্ক: স্মার্টফোনের ব্যবহার বেড়ে চলেছে তীব্রগতিতে। ফলে দৈনন্দিন জীবনে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও বাড়ছে তার সঙ্গে সমানতালে। মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিও এখন ফ্রি-ডেটার তালিকা দীর্ঘায়িত করছে। সব মিলিয়ে ইউটিউব ব্যবহারকারীর সংখ্যাও বাড়ছে দিন দিন। মোবাইলে ভিডিও দেখে শেখা বা শেখানোর রেওয়াজ তাই অনবদ্য হয়ে উঠছে। কেউ ভিডিও আপলোড করছে তো কেউ সেই ভিডিও দেখছে। সেখানে থাকতে পারে মজা, আবার শিক্ষামূলক বিষয়। কিন্তু সবার উপরে রয়েছে ব্যবসা।

ইউটিউবে ভিডিও আপলোড করে নির্দিষ্ট অঙ্কের কোনো মাসিক উপার্জনের আশা না করাই ভালো। কিন্তু বিকল্প আয়ের রাস্তা হিসাবে অনেকেই বেছে নিয়েছে ইউটিউবকে। সে ক্ষেত্রে একটা টিম হিসাবে কাজ করার জন্য অফিসঘরও বানিয়েছে তারা। এমনই এক ইউটিউব ব্যবসায়ীর কথায়, “আমি পুরোটা খোলসা করে বলতে চাই না। তবে এটুকু বলতে পারি, গত এক বছর সপ্তাহে দু’টি করে ভিডিও আপলোড করে মাসে ১০ হাজার টাকার কমবেশি উপার্জন করছি। এখন আমার চ্যানেলের গ্রাহক প্রায় ১৩ লক্ষ। তবে নির্দিষ্ট সংখ্যার বাইরে গ্রাহক বৃদ্ধি করতে হলে ব্র্যান্ড অ্যাসোসিয়েশনের দরকার রয়েছে”।

অন্য দিকে খোদ ইউটিউব কর্তৃপক্ষের কথায়, ইউটিউব থেকে অর্থ উপার্জন করতে হলে ৪ হাজার ঘণ্টার ওয়াচটাইম পার হতে হবে। বছরে কম পক্ষে এক হাজার গ্রাহক সংগ্রহ করতে হবে। তা হলেই গুগল-এর অ্যাডসেন্স থেকে আয়ের রাস্তা খুলে যাবে। কারণ ইউটিউবের ভিডিওর সঙ্গে দেখানো বিজ্ঞাপন থেকে আয় শেয়ার করে অ্যাডসেন্স। ফলে ওই সংস্থা যদি কোনো ভিডিওতে বিজ্ঞাপন দেখায়, তার থেকে প্রাপ্ত অর্থের বেশির ভাগটাই পেয়ে থাকেন যিনি ভিডিও আপলোড করেছেন।

পড়তে পারেন: পেট্রোল বা ডিজেলে নয়, বাতাসেই চলছে এই গাড়ি

তবে স্থায়ী ভাবে ইউটিউব থেকে আয় করতে হলে নিজস্ব টিম তৈরি করতে হবে। লাগবে উপকরণও। শুধু মাত্র একটা স্মার্টফোনের সাহায্যে ব্যবসা হবে না। দরকার পরিকাঠামো এবং বিনিয়োগেরও। এমনকী ফোটোগ্রাফার এবং ভিডিও এডিটরের প্রয়োজন হতে পারে।

তবে পূর্বসূরিরা বলছেন, যদি কেউ মনে করে ইউটিউবকে ব্যবসায়ের মাধ্যম হিসাবে ব্যবহার করবে, তা হলে টাকার কথা মাথা থেকে ঝেড়ে ফেলুক। কাজ তো শুরু হোক। তার পর দেখা যাবে টাকা ঠিক আসতে শুরু করছে। সে ক্ষেত্রে নিজস্ব অভিজ্ঞতা বা কাজের ভিডিও নিয়মিত চ্যানেলে আপলোড করতে হবে। কখনোই বিরক্ত হয়ে অনিয়মিত হয়ে পড়লে চলবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন