SBI EMV ATM card

ওয়েবডেস্ক: গত ২০১৫ সালের ২৭ আগস্ট ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক একটি নির্দেশিকায় সমস্ত ব্যাঙ্কগুলিকে জানিয়ে দিয়েছিল, সে সময় প্রচলিত ম্যাগস্ট্রিপের এটিএম কার্ডের বদলে নিয়ে আসতে হবে ইএমভি (ইউরোপে, ভিসা, মাস্টারকার্ড) চিপ ভিত্তিক এটিএম কার্ড। সেই নির্দেশ মেনে এসবিআই গ্রাহকদের মেয়াদ উত্তীর্ণ কার্ড দেওয়ার সময় এই নতুন কার্ডই সরাবরাহ করছে। কিন্তু আরবিআই এই প্রক্রিয়া শেষ করার সময় বেঁধে দিয়েছিল ৩১ ডিসেম্বর, ২০১৮। ফলে এই সময় পার হয়ে গেলে এসবিআইয়ের পুরনো (ম্যাগস্ট্রিপ) এটিএম কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। সে ক্ষেত্রে এখনও যাঁরা পুরনো কার্ড ব্যবহার করছেন, তার পড়তে পারেন সাময়িক সমস্যায়। ফলে হাতে সময় থাকতেই সংগ্রহ করতে পারেন নতুন ইএমভি এটিএম কার্ড। কী ভাবে করবেন?

এটা করা যেতে পারে নেট ব্যাঙ্কিং সুবিধা থাকলে।

১. প্রথমেই এসবিআইয়ের নিজস্ব ওয়েবসাইট: www.Onlinesbi.com-এ যেতে হবে।

২. নিজের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করতে হবে।

SBI

৩. হোম পেজ খুললে ই-সার্ভিস ট্যাবে ক্লিক করতে হবে।

SBI

৪. নীচের দিকে নেমে এটিএম কার্ড সার্ভিসেস-এ যেতে হবে।

৫. এই এটিএম কার্ড সার্ভিসেস-এর অন্তর্গত রিকোয়েস্ট এটিএম/ ডেবিট কার্ড-এ যেতে হবে।

SBI

৬. নতুন একটি পাতা খুলবে। সেখানে নির্দিষ্ট করতে হবে নিজের অ্যাকাউন্টের প্রকৃতি (যেমন সেভিংস)। টাইপ করতে হবে এটিএম কার্ডে থাকা নাম। এর পর নির্বাচন করতে হবে কার্ডের ধরন।

৭. সাবমিট-এ ক্লিক করতে হবে। নতুন কার্ড নিজস্ব ঠিকানায় পৌঁছে যাবে।

অনলাইনে এই সুবিধা পাওয়া যায় সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। আবেদন করার পর ৭টি কাজের দিনের মধ্যেই বাড়িতে পৌঁছায় নতুন কার্ড।

যদি আপনার নেট ব্যাঙ্কিং পরিষেবা না থাকে তা হলে যোগাযোগ করতে হবে নিজের এসবিআই শাখায়। সেখানে একটি ফর্ম নিয়ে ভর্তি করতে হবে। সে ক্ষেত্রেও নতুন কার্ড পেতে সময় লাগবে সর্বাধিক ৭টি কাজের দিন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন