Epfo

ওয়েবডেস্ক: প্রভিডেন্ড ফান্ড বা পিএফের স্টেটমেন্টে থাকে এমন কিছু বিষয়ের উল্লেখ, যা সহজ কথায় এড়িয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। কিন্তু সামান্য সময় দিলেই স্পষ্ট হয়ে যায় ওই বিষয়গুলি। ঠিক কী রকম, দেখে নিন এক ঝলকে-

পিএফ স্টেটমেন্টে থাকে কর্মীর নাম, সংস্থার নাম, সংস্থাগত ক্রমিক সংখ্যা, কর্মীর জন্মতারিখ, কবে থেকে সংস্থায় কাজ করছেন ইত্যাদি।

তবে প্রথমেই যে বিষয়টি নজরে রাখতে হবে সেটি হল পিএফ অ্যাকাউন্ট নম্বর। এই অ্যাকাউন্ট নম্বরের নির্দিষ্ট কয়েকটি অংশ রয়েছে। যেমন কারও অ্যাকাউন্ট নম্বর হয়তো WB CAL 0057885 000 0000691. লক্ষ্য করে দেখুন এই নম্বরের প্রথমের দুটি বর্ণ নির্দেশ করছে নিজের রাজ্যকে। দ্বিতীয়টি শহর। আবার পরের ধাপের প্রথম সংখ্যা সাতটি বোঝায় এস্টালিবশমেন্ট আইডি। পরের তিনটি সংখ্যা এস্টাবলিশমেন্ট এক্সটেনশন আইডি (নম্বর না সরবরাহ করা হলে এগুলি শূন্য দিয়ে নির্দেশিত হয়। পরের সাতটি সংখ্যা নিজের এমপ্লয়ি আইডি।

এর পর গুরুত্বপূর্ণ সংখ্যাটি হল ইউএনআই বা ইউনিক আইডেন্টিফিকেশন আইডি। কর্মক্ষেত্র পরিবর্তন করলে নতুন পিএফ নম্বর পাওয়া যায়। কিন্তু ইউএনআই নম্বর অপরিবর্তনীয়।

ওপেনিং ব্যালেন্স বলতে বোঝায় কর্মী এবং নিয়োগকারীর জমা করা মোট অর্থরাশি এবং তারই সঙ্গে বিগত অর্থবর্ষে যে টাকা সুদ বাবদ পাওয়া গিয়েছে তার যোগফল।

ক্লোজিং ব্যালেন্স আবার কর্মী ও নিয়োগকারীর জমা দেওয়া অর্থ এবং তার সঙ্গে সুদ হিসাবে প্রাপ্ত অর্থের যোগফল। এই ক্লোজিং ব্ল্যালেন্সই পরের বছরের ওপেনিং ব্যালেন্স হিসাবে নির্দেশিত হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here