Petrol Pump

ওয়েবডেস্ক:  পেট্টোলের দাম এক ধাক্কায় অনেকটা বাড়ার পর এখন কিছুটা থিতু হয়েছে। তাও বা কম কীসে? লিটার প্রতি ৭৮-৭৯ টাকাতেই ঘুরছে পেট্টোলের দাম। তবে হু-হু করে বাড়ার পর এখন এই নির্দিষ্ট সীমায় বাঁধা পড়ায় ক্রেতার মনে ক্ষোভ অনেকটাই প্রশমিত হয়েছে। কিন্তু নির্ধারিত দরের বাইরেও বাড়তি গচ্চা দিতে হচ্ছে না তো? এমন প্রশ্নের কিন্তু উত্তর খোঁজার সময় এসেছে। অন্তত পেট্টোলের দাম যখন মহার্ঘ হয়ে উঠছে তখন তো বটেই।

পরিমাণে কম দেওয়া বা ভেজাল মেশানোর ঘটনা নিরন্তর ঘটে চলেছে এ দেশে। গত ফেব্রুয়ারি মাসেই কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছিলেন, এ দেশে পেট্ট্রোল-জালিয়াতি দিল্লি তৃতীয় স্থানে রয়েছে। এপ্রিল ২০১৪ থেকে ডিসেম্বর ২০১৭ সময়কালে সেখানে ৭৮৫টি অভিযোগ দায়ের হয়েছে শুধু মাত্র পরিমাণে কম দেওয়ার কারণে। পেট্টোল পাম্পের এই জালিয়াতি ধরার জন্য সচেতনতার কথাও জানিয়েছিলেন মন্ত্রী। কিন্তু তা ধরা পড়বে কী ভাবে?

ফিল্টার পেপার টেস্ট

Petrol 1

এ ক্ষেত্রে ফিল্টার পেপারের প্রয়োজন। ভেজাল ধরার সব থেকে বড়ো প্রক্রিয়া। এক ফোঁটা পেট্রোল নিয়ে ফিল্টার পেপারে ফেলার পর তা যদি কোনো দাগের সৃষ্টি না করেই বাষ্পীভূত হয়ে যায়, বুঝতে হবে কোনো ভেজাল নেই। কিন্তু ফিল্টার পেপারে দাগ পড়া মানেই ওই পাম্পের পেট্রোলে ভেজাল রয়েছে।

পাঁচ লিটারের মাপক

Petrol 2

পেট্রোলিয়াম মন্ত্রকের নির্দেশে পাম্পে পাঁচ লিটারের মাপক রাখা স্বাভাবিক। পাম্পের ওই মাপকে ডিজিট্যাল মাপকের মাধ্যমে মেপে নেওয়া পাঁচ লিটার পেট্টোলের পরিমাণ নির্দিষ্ট আছে কি না, তা যাচাই করা যেতে পারে। কারণ, ওই মাপকই ওয়েট অ্যান্ড মেজারস ডিপার্টমেন্টের শংসাপত্র। ডিজিট্যাল মাপকে পরিমাণের হেরফের করা যায়।

শূন্য থেকে শুরু হচ্ছে কি না?

Petrol 3

যখন আপনার গাড়ি-বাইকে পেট্টোল ভরছেন, তার আগে ডিজিট্যাল মাপকের কাঁটা শূন্যর ঘরে অবস্থান করছে কি না, সেটা নিশ্চিত করে নিতে হবে।

সঠিক মূল্য

Petrol4

নিত্যদিন পেট্রোলের মূল্য পরিবর্তিত হয়। পেট্রোল ভরার আগে মাপক যন্ত্রের গায়ে উল্লেখিত দাম পরখ করে নিতে হবে। ওই দিনের নিরিখে সেই দাম একই আছে কি না, সেটাও দেখার বিষয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here