Rani ki vav

ওয়েবডেস্ক: কেমন হতে চলেছে নতুন ১০০ টাকার নোটের রং বা অন্যান্য কারুকার্য। এমন প্রশ্নের উত্তর জানার জন্য অপেক্ষা করছেন অনেকেই। কারণ, আধুনিক কালের সব থেকে জমকালো নোট হতে চলেছে এই ১০০ টাকার নোট। এবং সেটা অবশ্যই নিরাপত্তার দিক থেকে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, আগামী আগস্ট-সেপ্টেম্বর মাসেই সাধারণ মানুষের হাতে এসে পৌঁছবে ওই নতুন ১০০ টাকার নোট।

জানা গিয়েছে, মধ্যপ্রদেশের দেবাসে চলছে ওই নতুন ১০০ টাকার নোট ছাপার কাজ। তবে ওই নতুন নোট বাজারে এসে যাওয়ার পর কোনো প্রভাবই পড়বে না পুরনো ১০০ টাকার নোটে। সাম্প্রতিক কালে নোটবন্দির সময় যে ভাবে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার, এ ক্ষেত্রে তার কোনো সম্ভাবনা নেই বললেই চলে।

100 rupees note
ছবি প্রতীকী

একটি সূত্র দাবি করেছে, নতুন ওই ১০০ টাকার নোটের রং হতে পারে বেগুনি। নতুন ওই নোট স্বাভাবিক ভাবেই আকারে ছোট হচ্ছে পুরনোর থেকে। তবে ১০ টাকার থেকে একটু বড়ো হবে ওই ১০০ টাকার নোট। যে কারণে, ব্যাঙ্কগুলি এখন থেকেই এটিএমের ক্যাশ ট্রে নিয়ে চিন্তাভাবনা করছে। ধারণা করা হচ্ছে, ওই ১০০ টাকার নোটে প্রতিচ্ছবি থাকতে পারে গুজরাতের ‘রানি কি বাব’-এর (শীর্ষ ছবিতে)। যা ইতিমধ্যেই ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজে স্থান পেয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here