tv

ওয়েবডেস্ক: রাশিয়ার ফুটবল বিশ্বকাপ ভারতের বাজারে টেলিভিশন বিক্রির পরিসংখ্যানকে ওলোটপালোট করে দিল। সনি, এলজি, স্যামসুং এবং মাইক্রোম্যাক্স বা ইনটেক্সের মতো টিভি প্রস্তুতকারী সংস্থাগুলির বিক্রির পরিসংখ্যান সেটাই প্রমাণ করল।

বিশ্বকাপের দিকে নজর রেখে গত কয়েক মাস ধরেই টিভি প্রস্তুতে বিশেষ পন্থা অবলম্বন করেছিল সংস্থাগুলি। বর্তমানের বাজারে এলইডি বা এলসিডি টিভিতেই অপেক্ষাকৃত বেশি আগ্রহ ক্রেতা মহলের। তার উপর ফুটবল বিশ্বকাপের মতো অনুষ্ঠানকে সামনে রেখে ক্রেতারা ঝুঁকেছেন বড়ো স্ক্রিনের টিভির দিকেই। সেই আগ্রহকেই ধরতে চেয়েছে ওই সংস্থাগুলি। যে কারণে বিশ্বকাপের আগে থেকেই প্রচারের উপর বাড়তি গুরুত্ব দেওয়া হয়। এ ব্যাপারে অবশ্য অতীত অভিজ্ঞতা তাদের অনেকটাই রসদ জুগিয়েছে। মুদ্রণ মাধ্যম, বৈদ্যুতিন মাধ্যম এবং আউটডোর বিজ্ঞাপনের ফসল মিলছে হাতেনাতে।

এলজির তরফে এক কর্তা জানিয়েছেন, এ বারে বিশ্বকাপে তাদের তৈরি টিভির চাহিদা সব থেকে বেশি বেড়েছে তিনটি রাজ্যে। এগুলি হল কেরল, গোয়া এবং পশ্চিমবঙ্গ। পাশাপাশি দিল্লি-সহ অন্যান্য মেট্রো শহরগুলিতেও বিক্রির হার অন্যান্য মাসের তুলনায় রেকর্ড গড়েছে।

অন্য দিকে মাইক্রোম্যাক্সের তরফে জানানো হয়েছে, শেষ ২ মাসে তাদের টিভি বিক্রি বেড়েছে ১৫ শতাংশ। আশা করা হচ্ছে, বিশ্বকাপ শেষ হওয়া ইস্তক সেই হার পৌঁছতে পারে ২৫ শতাংশে।

একই ভাবে সনি নিয়ে এসেছে ব্রাভিয়া ওএলইডি। কয়েক মাস আগে বাজারে আবির্ভাব হলেও ওই টিভির বিক্রি বিশ্বকাপের মরশুমে বেড়েছে অনেকটাই। এই সংস্থা আবার নিজেদের প্রচারের কাজে গতি আনতে ফুটবল ক্যম্পেনের জন্য বরাদ্দ করেছে প্রায় ৮ কোটি টাকা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here