NSE BSE SHARE MARKET SENSEX

বিশেষ প্রতিনিধি: শেয়ার বাজারের বর্তমান মতিগতি দেখে নতুন করে কোনো কথা বলার অবকাশ নেই। গত সোমবার সপ্তাহের প্রথম ট্রেডিং দিবসে সেনসেক্স বা নিফটি নিয়ে যাবতীয় জল্পনার অবসান ঘটেছে। সকাল ১১টা নাগাদ মনে আতঙ্কের আবহ রচনা করেও দিনের শেষে নিফটি বা সেনসেক্স কিন্তু সবুজবাতি জ্বেলে রাখতে যথেষ্ট সফল হয়েছে। মঙ্গলবার যদিও বা বাজারের কোনো সূচক লাল রঙে রেঙে ওঠার খেলায় মেতে ওঠে তবুও ভয় পাওয়ার কিছু নেই। কারণ এ মাসের হাতে থাকা কয়েকটা দিনের মধ্যে আর যাই হোক, নিফটি কিন্তু ১১০০০ পয়েন্ট ছুঁয়ে ফেলার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাবে। তা হলে বিনিয়োগকারী হিসাবে আপনি-ই বা কেন তার সদ্ব্যবহার করবেন না!

শেয়ার বাজারে কোনো ভবিষ্যদ্বাণী-ই যে অব্যর্থ নয়, সে কথা বারংবার আলোচিত হয়েছে। প্রশ্ন-তবুও কেন এত কথার কচকচি? উত্তর একটা নয়, অনেকগুলো হতে পার। যার মধ্যে উল্লেখযোগ্য, সংস্থার সাম্প্রতিক হাল-হকিকত এবং পরিসংখ্যান। ভবিষ্যদ্বাণী কাল্পনিক হলেও যে স্টকটি কেনা হচ্ছে, সেই সংস্থার বর্তমান পরিস্থিতি যে ওই স্টকের ভবিষ্যতে সামান্যতম হলেও প্রভাব ফেলবে, সে কথা অতি-নাস্তিক বিনিয়োগকারীও অস্বীকার করতে পারবেন না। আর পরিসংখ্যান কোনো কাল্পনিক বিষয় নয়, পুরোটাই অঙ্কের হিসাব। তবে ভুল পদ্ধতির প্রয়োগে হিসাবে গরমিল করে ফেললে তার দায় নিজেকেই নিতে হবে।

মঙ্গলবারের বাজারে সেই বর্তমান পরিস্থিতি এবং পরিসংখ্য়ানের আশ্চর্যজনক মেলবন্ধনের দৃষ্টান্ত হতে পারে ব্যাঙ্ক অব বরোদা। সারা দেশে ৫৪৮১টি শাখায় আমূল পরিকাঠামো পরিবর্তন করার উদ্যোগ জারি রয়েছে ব্যাঙ্ক অব বরোদায়। গ্রাহককে আরও কতটা সফল ভাবে, সুনিশ্চিত ভাবে পরিষেবা দেওয়া যায়, নতুন গ্রাহককে কী ভাবে আকৃষ্ট করা যায়, সে সব বিষয়গুলি নিয়ে গভীর চিন্তা ভাবনার পর সন্তর্পণে এগোচ্ছে এই ব্যাঙ্ক। অপারেটিং সিস্টেমের এই আগাপাশতলা ভোল বদল যে শেয়ার বাজারে প্রভাব ফেলবে না, তা কী করে বলা যাবে।

আর পরিসংখ্যান বলছে, আগামী দু’মাসের মধ্যেই ২০১৭-১৮ আর্থিক বছরের লাভক্ষতির অঙ্ক পরিস্কার হয়ে যাবে। গত পাঁচ বছরে দেখা গিয়েছে, আর্থিক বছর শেষের আগের মাসে সংস্থার হিসাবের খাতায় লাভের অঙ্কের পাল্লা ভারী হওয়ার খবরে শেয়ার বাজারে এর কদর বেড়ে যায় অনেকটাই। ফলে এখন ধরতে পারলে আগামী দু’মাসের মধ্যে ১৯০ টাকা পর্যন্ত টেনে নিয়ে যেতে পারে আপনার বিনিয়োগকে। 

ভেবে দেখুন কী করবেন?

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here