small savings

ওয়েবডেস্ক: ২০১৮-১৯ আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকের জন্য পিপিএফ, এনএসসি-সহ একাধিক ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়াল কেন্দ্র। সাম্প্রতিক অর্থ মন্ত্রকের ঘোষণায় জানানো হয়েছে, ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত তৃতীয় ত্রৈমাসিকে সর্বোচ্চ .৪ শতাংশ পর্যন্ত সুদ বৃদ্ধি করা হচ্ছে।

কেন্দ্রের ঘোষণা থেকে জানা গিয়েছে, বর্তমান পাবলিক প্রভিডেন্ড ফান্ড বা পিপিএফের সুদের হার বার্ষিক ৭.৬ শতাংশ। আগামী ১ অক্টোবর থেকে ওই সুদের হার বৃদ্ধি পেয়ে দাঁড়াবে ৮ শতাংশ। একই ভাবে ন্যাশনাল সেভিংস সারর্টিফিকেট বা এনএসসি-র সুদের হারও সমপরিমাণে বাড়ছে।

অন্য দিকে পাঁচ বছরের মেয়াদি বিনিয়োগ, রেকারিং ডিপোজিট এবং প্রবীণ নাগরিকদের সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়তে চলেছে যথাক্রমে ৭.৮, ৭.৩ এবং ৮.৭ শতাংশ।

তবে সব সুদের হারে সর্বোচ্চ পরিবর্তন এসেছে কন্যা সন্তানদের জন্য সুকন্যা সমৃদ্ধি প্রকল্পে। বর্তনামে সুকন্যা সমৃদ্ধিতে সুদের হার বার্ষিক ৮.১ শতাংশ। সর্বাধিক .৪ শতাংশ বেড়ে তা হতে চলেছে ৮.৫ শতাংশ।


আরও পড়ুন: আপনি কি পিপিএফ অ্যাকাউন্টে ‌টাকা রাখেন? তা হলে এই ৩টি বিষয় মাথায় রাখবেন

উল্লেখ্য, এই সুদের হার ফের পরিবর্তন হতে পারে ১ জানুয়ারি, ২০১৯ থেকে। চলতি আর্থিক বছরের শেষ ত্রৈমাসিকের সম্পূর্ণ হওয়ার পরই হতে চলেছে দেশের সাধারণ নির্বাচন। সে দিকে লক্ষ্য রেখে কেন্দ্র কোন পথে হাঁটবে, সেটাই দেখার।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন