sensex-china

ওয়েবডেস্ক: ট্রে়ডিং সপ্তাহ শুরুর ক্ষণিকের মন্দস্মৃতি ভুলে বুধবার ফের উপরের দিকে লাফ মারল ভারতের শেয়ার বাজার।  নিফটি ফিফটি সূচকের এ দিনের বৃদ্ধির হার ছিল .৫৮ শতাংশ। বাজার বিশ্লেষকরা আশা করছেন, এই ধারা হয়তো আগামী কয়েকটি ট্রেডিং দিবসেও অব্যাহত থাকবে।

নিফটি ফিফটি শেষ ২০টি ট্রেডিং দিবসে নিজের সাপোর্টকে অক্ষুণ্ণ রাখায় ভবিষ্যতের আলোকিত পথের সন্ধানও মিলতে চলেছে বলে তাঁরা মনে করছেন। এর নেপথ্যে যেমন জাতীয় স্তরের বেশ কয়েকটি অর্থনৈতিক এবং রাজনৈতিক ঘটনাপ্রবাহের ইতিবাচক প্রভাব পড়ার সম্ভাবনা দেখা যাচ্ছে, তেমন রয়েছে বিদেশি বিনিয়োগকারী সংস্থার ভারত সম্পর্কে সদর্থক দৃষ্টিভঙ্গিও।

আমেরিকা-চিনের বাণিজ্যযুদ্ধে এখন অনেকটাই পিছিয়ে আসতে বাধ্য হয়েছে ভারতের প্রতিবেশী দেশ।  বাণিজ্যিক সম্পর্ক টিকিয়ে রাখতে যে চিনকেই বেশি তাগিদ দেখাতে হবে, তা ভালোই টের পেয়ে গিয়েছে তারা।  স্বাভাবিক ভাবেই এখন অ্য়াডভান্টেজ আমেরিকা। চিনের কোণঠাসা হওয়ার এই ঘটনায় আন্তর্জাতিক বিনিয়োগকারীদের বুকে আশার সঞ্চার করছে।

আরও পড়ুন: ট্রাম্পের হুমকির জেরে ধস নামছে ভারতীয় বাজারে

গত কয়েক মাস ধরেই পণ্য আমদানি-রফতানি নিয়ে দু-দেশের মধ্যে চলছে ঠান্ডা লড়াই। কিন্তু ওই লড়াইকে শীতলকক্ষ থেকে টেনে হিচড়ে বের করে ময়দানে নামিয়ে দিয়েছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। আমেরিকা যে কোনো অবস্থাতেই বৈদেশিক বাণিজ্য নিয়ে চিনের মতো এশিয়ার কোনো দেশের কাছে মাথানত করবে না, সেই বার্তাই আন্তর্জাতিক বিনিয়োগকারীদের কাছে পৌঁছে দিতে সফল হচ্ছেন ট্রাম্প। তবে পুরো ব্যাপারটাই আপাত। প্রত্যুত্তরে চিনে কোন কৌশল অবলম্বন করে সেটাও দেখার।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here