sensex-share-nifty

ওয়েবডেস্ক: শেষ ১০টি ট্রেডিং ডে ধরে ধুঁকতে থাকা ভারতীয় শেয়ার বাজার এক লপ্তে ৪৫০ পয়েন্ট উঁচুতে লাফ দিল কর্নাটক বিধানসভা নির্বাচনের ফলাফল দেখেই। এমনটা যে হতে পারে, তার জোরালো ইঙ্গিত দিয়ে রেখেছিল বাজারের দালালরা। এমনকী, ভোটের সপ্তাহখানেক আগে থেকেই স্টক মার্কেটের অপারেটরদের কার্যকলাপেও তার মৃদু আভাস মিলছিল। মঙ্গলবার সকাল ১০টা-সাড়ে ১০টা নাগাদ দক্ষিণ ভারতের এই রাজ্যে বিজেপির সরকার গড়ার সম্ভাবনা প্রকট হয়ে দেখা দিতেই যথারীতি ৩৫,৫৫৬ পয়েন্ট থেকে এক ধাক্কায় সেনসেক্স বেড়ে গেল ৩৫,৯৯৩-এ।

সকাল থেকেই  শেয়ার বাজার যে টানটান উত্তেজনায় ভরপুর রুদ্ধশ্বাস ম্যাচ খেলতে নেমেছে, তা পরিষ্কার হয়ে গিয়েছিল শুরুতেই। তবে আধ ঘণ্টা বাদেই সেই রুদ্ধশ্বাস পরিস্থিতি পরিণত হল রোমাঞ্চকর পরিবেশে।

ভোটের আগে থেকেই শেয়ার বাজারের দালাল সংস্থাগুলি বিনিয়োগকারীগের কাছে বার্তা পাঠানোর কাজ শুরু করে দিয়েছিল। তাদের একটাই বক্তব্য ছিল, কর্নাটকে এ বার বিজেপি সরকার গড়তে চলেছে। কেন্দ্রে বিজেপি, রাজ্যে বিজেপি। স্বাভাবিক ভাবে বাজিমাত, টাকা লাগান যতটা বেশি সম্ভব। কিন্তু ভোটের ফলাফল কী হতে পারে, তা আগাম আঁচ ব্যর্থ হলেও এ কথা বলা যায়, ধনী বিনিয়োগকারীদের কাছ থেকে প্রচুর পরিমাণ টাকা বের করে নিয়ে আসতে সফল হয়েছে ওই দালালরা।

মোদী-ঝড় নামে একটি শব্দ বন্ধ প্রায়শই শোনা যায়। সেই ঝড়ে নিজের বিনিয়োগকে ফুলিয়ে-ফাঁপিয়ে আরও কয়েকগুণ বড়ো করে তুলতে মোটা অঙ্কের বিনিয়োগকারীরা বেশ ভালো পরিমাণ অর্থই বাজারে ঢেলেছেন। রিটার্ন যে মন্দ পেলেন না, তা প্রায় স্পষ্ট।

গত সোমবার নিফটি কোনো রকমে ০.১ পয়েন্ট উপরে নিজেকে ধরে রেখে নরেন্দ্র মোদীর জয়জয়াকারের প্রতিধ্বনি শোনার অপেক্ষা করছিল। তবে প্রকৃতিগত ভাবে মঙ্গলবারের বাজারে নিফটির রেজিস্ট্যান্স ১০,৮৩০ এবং ১০,৮৯৫ আবার সাপোর্ট ১০,৭৫০ এবং ১০,৭০৫। শুধু মাত্র বিজেপির জয়ের আঁচেই গনগনে হয়ে ওঠা নিফটিও সেই বেড়া ভেঙে ১০,৯২৯ পয়েন্টের চূড়া ছুঁয়ে এল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here