LIC and IDBI

ওয়েবডেস্ক: আইডিবিআই ব্যাঙ্কের ৫১ শতাংশ অংশীদারিত্ব অধিগ্রহণে অনুমোদন দিল রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা এলআইসি।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক আইডিবিআই আর্থিক সংকটে পড়ার পর থেকেই একাধিক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে সংস্থার পুনরুজ্জীবনে। শেষমেশ এলআইসির কাছে প্রস্তাব যাওয়ার পর তারাও এ ব্যাপারে গড়িমসি করছিল। তবে মঙ্গলবার কেন্দ্রের আর্থিক বিষয়ক সচিব সুভাষচন্দ্র গর্গ জানান, এলআইসি আইডিবিআইয়ের অংশীদারিত্ব অধিগ্রহণে সম্মত হয়েছে। আগে সরকারে হাতে এই ব্যাঙ্কের ৮৬ শতাংশ অংশীদারিত্ব ছিল। বর্তমানে তা নেমে দাঁড়াল ৫০ শতাংশে।

কোনো সংস্থার অংশীদারিত্ব অধিগ্রহণের সময় খোলা প্রস্তাবের প্রয়োজন হয়ে থাকে। তবে গর্গ মনে করেন, এলআইসির ক্ষেত্রে এ ধরনের প্রক্রিয়ার প্রয়োজনীয়তা নেই। কিন্তু তারা চাইলে ওই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে পারে।

এলআইসির সম্মতির পর অপেক্ষা চলছে আইডিবিআইয়ের পরিচালনমণ্ডলীর অনুমোদনের। এমনটাই জানিয়েছেন গর্গ, যিনি সরকারি ভাবে এলআইসির প্রতিনিধিত্ব করছেন। তিনি বলেন, বিমা সংস্থাগুলির নিয়ন্ত্রক সংগঠন ইন্সুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি বা আইআরডিএ ইতিমধ্যেই এলআইসিকে আইডিবিআইয়ের অংশীদারিত্ব ১০.৮২ থেকে ৫১ শতাংশে উন্নীতকরণের অনুমোদন দিয়েছে। পাশাপাশি কেন্দ্রীয় সরকার ও রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার অনুমোদনও এ ক্ষেত্রে প্রয়োজন।

আরও পড়ুন: এলআইসির প্রিমিয়াম সংগ্রহের হার বাড়লেও অনেকটাই এগিয়ে বেসরকারি বিমা সংস্থা

জানা গিয়েছে, প্রিফারেন্সিয়াল শেয়ারের বিনিময়ে এলআইসি আইডিবিআইয়ের আর্থিক সহযোগিতায় এগিয়ে আসবে। গর্গ জানিয়েছেন, আইডিবিআই ব্যাঙ্কের মূলধন প্রয়োজন। সে কারণেই তারা প্রিফারেন্সিয়াল শেয়ার ইস্যু করবে। সরকারের কাছ থেকে সরাসরি আর্থিক সহায়তা নেওয়ারও অন্য একটি পথ খোলা থাকলেও আইডিবিআইয়ের পক্ষে তা অর্জন করা সম্ভব নয়। কারণ ওই ব্যাঙ্ক লোকসানে চলছে। ফলে প্রিফারেন্সিয়াল শেয়ার ইস্যু করাই সর্বোত্তম পথ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here