health insurance

ওয়েবডেস্ক: ইনসুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (আইআরডিএআই) দেশের সমস্ত বিমা সংস্থাকে একটি নির্দেশিকায় জানাল, এ বার থেকে মানসিক অসুস্থতাকেও পলিসির অন্তর্ভুক্ত করতে হবে। বাধ্যতামূলক ভাবে এই নতুন বিধান মেনে চলার কথা জানিয়েছে আইআরডিএআই।

মেন্টাল হেলথকেয়ার অ্যাক্ট ২০১৭ কার্যকরী হয়েছে গত ২৯ মে থেকে। ওই আইনের ২১(৪) ধারায় স্পষ্টতই উল্লেখিত রয়েছে, স্বাস্থ্য বিমাকারী যে কোনো ব্যক্তি শারীরিক চিকিৎসার জন্য যে ভাবে বিমার সুযোগ লাভ করবেন একই ভাবে মানসিক অসুস্থতার ক্ষেত্রেও সমান সুযোগ প্রাপ্য।

গত ১৬ আগস্ট জারি করা ওই নির্দেশিকায় আইআরডিএআই জানিয়েছে, মেন্টাল হেলথকেয়ার অ্যাক্টের নিয়ম মেনেই যত দ্রুত সম্ভব বিমা সংস্থাগুলি যেন পদক্ষেপ নেয়।

উল্লেখ্য, মেন্টাল হেলথকেয়ার ্অ্যাক্ট ২০১৭ আইনের নতুন বিধানটিতে বলা রয়েছে, কোনো ব্যক্তি স্বাস্থ্য বিমার আওতায় থাকলে যে যে সুবিধাগুলি পেয়ে থাকেন, একই ভাবে মানসিক অসুস্থতার চিকিৎসার জন্যও বিমা সংস্থার কাছ থেকে সহায়তা পাবেন।


পড়তে পারেন: এলআইসি-সহ ২২ বিমা সংস্থার কাছে পড়ে আছে দাবিহীন ১৫,০০০ কোটি টাকা

অন্য দিকে একই ভাবে ওই আইনে বলা হয়েছে, মানসিক অসুস্থ কোনো ব্যক্তি বিমা সংস্থার কাছ থেকে যে সুবিধা পেয়ে থাকেন, শারীরিক চিকিৎসার জন্য তিনি সমপরিমাণ সুবিধা লাভ করতে পারবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন