Mobile SIM
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: আগামী ছ’মাসের মধ্যেই বিভিন্ন মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থা মিলে প্রায় ৬ কোটি গ্রাহককে হারাতে চলেছে। সংশ্লিষ্ট সংস্থার তরফে আশঙ্কা প্রকাশ করে বলা হয়েছে, এই সময়ের মধ্যে ওই বিশাল সংখ্যক মোবাইল ব্যবহারকারীর একটি সিম ব্যবহারে ঝোঁক বেড়ে যাওয়ায় অতিরিক্ত দ্বিতীয় সিমকার্ডটি তাঁরা ছেড়ে দেবেন স্বাভাবিক নিয়মেই।

এর জন্য দায়ী অবশ্য, বিভিন্ন মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির একই ধরনের সুবিধা। এখন এয়ারটেল বা ভোডাফোন আইডিয়ার মতো বৃহৎ সংস্থাগুলি ন্যূনতম রিচার্জের পরিমাণ প্রায় রিলায়েন্স জিও-র মতোই একই অঙ্কে বেঁধে দিয়েছে। আবার সিমকার্ডটিকে সচল রাখতে ওই ন্যূনতম রিচার্জ বাধ্যতামূলক করা হয়েছে। তা না করা হলে যেমন আউটগোয়িং পুরোপুরি নিষ্ক্রিয় হয়ে যাবে, তেমনই অতিরিক্ত নম্বরটিকে সচল রাখতে বাড়তি টাকার খেসারত দিতে হবে।

Mobile SIM

গত আগস্ট মাসে প্রকাশিত একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, দেশে এ মুহূর্তে ইউনিক কাস্টমার বা একটি মাত্র সিমকার্ড ব্যবহারকারীর সংখ্যা ৭০ থেকে ৭৫ কোটির মধ্যে। বাকি প্রত্যেকেই একের অধিক সিমকার্ড ব্যবহার করেন। ওই রিপোর্ট থেকেই জানা গিয়েছে, আগস্ট পর্যন্ত ১ কোটি ২০ লক্ষ গ্রাহক সিমকার্ড ছেড়ে দিয়েছেন বা ন্যূনতম রিচার্জ না করায় সেই নম্বর বাতিল করা হয়েছে।

আরও পড়ুন: শেষ ১৪৫ দিনের সর্বনিম্ন দামে পৌঁছাল কলকাতার পেট্রোল

এ ব্যাপারে অবশ্য সেলুলার অপারেটার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার ডিরেক্টর জেনারেল রাজন ম্যাথিউ আশঙ্কা প্রকাশ করে বলেছেন, আগামী ছ’মাসের মধ্যে হয়তো আড়াই থেকে তিন কোটি গ্রাহক তাঁদের অতিরিক্ত সিমকার্ড ছেড়ে দিতে পারেন। এরই সঙ্গে যুক্ত হবে আগস্টের পর থেকে ঘটে চলা অবনমনও।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here