NSE BSE SHARE MARKET SENSEX

ওয়েবডেস্ক: গত এক মাস ধরে ক্রমাগত নামতে থাকা এ দেশের শেয়ার বাজারের সূচক নিফটি কি আরও নামবে, না কি থিতু হবে। উপরের দিকে ওঠার যখন কোনো লক্ষণই নেই, তখন এই দু-টি প্রশ্নই ঘুরেফিরে বেড়াচ্ছে।

গত সপ্তাহের শেষ ট্রেডিং ডে-তে নিফটির মধ্যে দেখা গিয়েছে, নিজেকে উপরের দিকে রাখার চরম প্রবণতা। এ কথা ঠিক, সে দিনও নিফটি বাজার বন্ধের সময় ৪৭ পয়েন্ট নীচে নেমে যায়। কিন্তু ওই দিন হাতছাড়া ৮০ পয়েন্ট সে পুনরুদ্ধার করতে সক্ষম হয়।

এখন দেখার বিষয়, নিফটির উল্টো দিকের দৌড় কতটা স্থায়ী হয়। সোমবার শুরুতেই দেখা যায়, নামতে নামতে নিফটি ১০,৮৫৫-এ পৌঁছে গিয়েছে, এর অর্থ এখন বিনিয়োগ অতিরিক্ত সতর্কতার সঙ্গে করা উচিত। কারণ, এর আগেই দু-বার নিফটি ওই জায়গা থেকে দুর্বল হয়েছে।

তবে এখনও যা পরিস্থিতি তাতে ধারণা করা হচ্ছে, নিফটি জানপ্রাণ লড়িয়ে চেষ্টা করবে ১০,৮৬০-এর ঘাটে থিতু না হতে। সে রকম চেষ্টা গত শুক্রবারেই দেখা গিয়েছে। কিন্তু এই লড়াই অসফল হলে কপালে ঘোর দুর্যোগ বিনিয়োগকারীদের। তাই আগাম সতর্কতার কথা বারবার বলা।

এ দিন নিফটির সাপোর্ট হিসাবে হাতে রাখা হয়েছিল ১০,৮৯০ এবং ১০,৮১০। প্রথম সাপোর্ট ভেঙে গিয়েছে সকাল সকাল। ফলে দ্বিতীয় যদি ভাঙে তাতে অবাক হওয়ার কিছু থাকবে না। আবার উল্টোটা হলেও এখনই সুখের কিছু নেই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন