Happiness
সেলফি: আমি-তুমি এবং সব থেকে বড়ো নোট। প্রতীকী ছবি
জয়ন্ত মণ্ডল

ব্যক্তি বিশেষ বদলে যেতে পারে সুখের সংজ্ঞা। সুখের ধারণা এখনও পর্যন্ত সুস্পষ্ট নয় গবেষকদের কাছে। কারও কাছে সুখ বলতে বোঝায় সুস্থতা, জীবনের মান এবং সমৃদ্ধি বজায় রেখে এগিয়ে চলা। আবার কারও কাছে সুখ অন্যত্র খুঁজে নেওয়া। অর্থাৎ, তাঁরা মনে করেন, ইতিবাচক কাজ ও আবেগসমূহের সমষ্টি হল সুখ। সেই সুখ আসতে পারে সামাজিক সম্পর্ক ও উন্নয়নের হাত ধরেই। তবে আপনি স্বীকার করুন বা না-করুন, বিশ্বের অধিকাংশ মানুষ আবেগের পরিবর্তে একটা সুপুষ্ট জীবন বা সমৃদ্ধশালী জীবনধারণের মধ্যেই সুখকে খুঁজে নিয়েছেন। সেখানে ব্যক্তিসত্ত্বার সুখ তো আছেই, পাশাপাশি থাকতে পারে পরিবার এবং সমাজও।

লক্ষ্মীবারের স্পেশাল টিপস/ পর্ব-১

এই সুখ কিনতে পাওয়া যায়। ফলে হাতে টাকা থাকলে এই সুখ যে কেউ কিনতে পারেন। যদি বিশ্বাস না হয় তা হলে পরখ করে নিতে পারেন।

১. সুখনিদ্রার জন্য হোম লোন

Happiness

মাথার উপর একটা পোক্ত ছাদ আর চারপাশে রঙিন দেওয়াল যাঁদের আছে, তাঁরা মাত্রই রাতে ভালো ঘুমোন, তেমন কোনো গ্যারান্টি নেই। কিন্তু যাঁদের নেই, তাঁদের কাছে এটা অবশ্যই নিশ্চিন্তে ঘুমনোর অবলম্বন। ফ্ল্যাট বা বাড়ি কিনে ব্যাঙ্ক থেকে নেওয়া ঋণের ইএমআই সঠিক সময় জোগাড় করতে পারলে দেখা যাবে সুখ আপনা হতেই সেঁধিয়ে যাচ্ছে শরীর-মনে। কিন্তু ইএমআইয়ের টাকা জোগাড় করতে যদি ঘটি-বাটি বেচতে হয়, তা হলে সুখ ফুড়ুৎ।

২. সম্পর্কের চাবিকাঠি টাকায়!

Happiness

পরিবারের সদস্য থেকে শুরু করে আত্মীয়-পরিজন বা পাড়াপ্রতিবেশী- যার সঙ্গেই সুসম্পর্ক বজায় রাখতে চান না কেন, পকেটটা একটা যে ফ্যাক্টর, সে কথা যিনি অস্বীকার করেন তিনি মানুষ নন, মহা-মানুষ। এই তো শীতকালে বিয়ে-জন্মদিন-পিকনিকের বন্যা। নিমন্ত্রণ রক্ষা করতে যাওয়ার সময় খালি হাতে গিয়েই দেখুন, কেমন সম্পর্ক বজায় থাকে। বাস্তবে দেখা গিয়েছে, সম্পর্ক প্রশস্ত করতে অথবা সম্পর্ককে গভীর করে তুলতে টাকার ভূমিকা অনস্বীকার্য। সেটা হতে পারে পরিবারে, পাড়ার ক্লাব সংগঠনে বা কোনো ধর্মীয়/সমাজসেবী প্রতিষ্ঠানে। টাকা ছাড়া সম্পর্ক গভীরতা পায় না, সে কথা বলা হচ্ছে না। কিন্তু টাকা দিয়ে গভীরতা সহজেই বাড়ানো যায়।

৩. শুধু শিক্ষা নয়, অভিজ্ঞতা কেনা যায় টাকায়

Happiness

সরকারি স্কুল, নিলেন না কোনো টিউশন, পড়াশোনা তো এগোবে একটা নির্দিষ্ট সীমা পর্যন্ত। সেই সীমা টপকাতে গেলে যেমন টাকার দরকার, তেমনই অভিজ্ঞতা কেনার জন্যও টাকার প্রয়োজন। সেটা কেমন? ধরুন, স্কুল থেকে একটা সাইকেল পাওয়া গেল। সেই সাইকেল চালানো শেখার অভিজ্ঞতা এবং তা থেকে উপকার পাওয়ার জন্য অনুশীলনের দরকার। সাইকেল চালানো শিখতে গিয়ে পড়ে গিয়ে কেটে-ভেঙে গেলে খরচ আছে। অবশ্য, বিনে পয়সার ট্রিটমেন্টের জন্য সরকারি হাসপাতালে দৌড়ালে অন্য কথা। কিন্তু সেখানে ওটাকে আর সুখ না বলে অসুখই বলা ভালো। অথচ, সাইকেল বা মোটর সাইকেল কেনার পর সেটা শেখার জন্য টাকার বদলে কোনো ব্যক্তি বা স্কুলের সহায়তা নিলে সেই অভিজ্ঞতা হবেই হবে সুখকর।

৪. আজ্ঞে হ্যাঁ, নিয়ম-নীতিও কেনা যায়

Happiness

জীবনে হরেক রকমের নিয়ম-নীতি মেনে চলার পরামর্শ পাওয়া যায়। মেনে চলার ব্যাপারটা যে যাঁর নিজের মতো করেই সাজিয়ে নিই আমরা। বর্তমান সমাজে শরীর সুস্থ রাখতেও মেনে চলতে বলা হয় ফিটনেস, ডায়েট চার্ট ইত্যাদি। আরে বাবা, বাস-ট্রেনে এক্সারসাইজ করতে না-হলে ওসব চিন্তা মাথায় বেশি করে ঘুরপাক খায়। কমে যাক খাটনি- দেখবেন কেমন পকেটে রেস্ত থাকলে জিমে যেতে ইচ্ছে করবে। শুধু উড়ুউড়ু মনের খিদে মেটাতে নয়, ওটাই এখন সুস্থ শরীর ধরে রাখার নিয়ম-নীতি মনে হবে তখন। আবার জিমে ভিড়ভাট্টা পছন্দ না হলে ব্যক্তিগত প্রশিক্ষক রাখার কথাও মাথায় আসতে পারে পকেটের পরিধি আরও প্রসারিত হলে। তবে হ্যাঁ, যাঁরা সুস্থ থেকে সুখী হতে চান, এ সব তাঁদের জন্যই প্রযোজ্য।

৫. যদি থাকে টাকা দিয়ে টাকা কেনার মতো টাকা

Happiness

জরুরি অবস্থার সঙ্গে মোকাবিলা করতে করতেই জীবন শেষ। সুখ আর কোথায়? হাতে যদি থাকে টাকা দিয়ে টাকা কেনার মতো টাকা! বাকিটা আগামী বৃহস্পতিবার…https://www.khaboronline.com/-এ

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here