mamata banerjee

কলকাতা: ২০১৯ সালের জানুয়ারি থেকেই রাজ্য সরকারি কর্মচারীরা নতুন হারে মহার্ঘ ভাতা (ডিএ) পেতে চলেছেন। মঙ্গলবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্য সরকারি কর্মচারীরা এই মহার্ঘ ভাতার পাশাপাশি পাবেন ১০ শতাংশ অন্তর্বর্তীকালীন ভাতাও।

এ দিন মুখ্যমন্ত্রী জানান, আগামী বছরের জানুয়ারি মাস থেকেই রাজ্য সরকারি কর্মচারীরা নতুন এই ডিএ পাবেন। নতুন ডিএ-র পরিমাণ সরকার স্থির করেছে ১৮ শতাংশ। এ ছাড়া অন্তর্বর্তীকালীন ভাতা হিসাবে ধার্য করা হয়েছে ১০ শতাংশ।

উল্লেখ্য, গত ৭ জুন  ডিএ মামলার শুনানি হয় কলকাতা হাইকোর্টে। সে দিনের শুনানিতে রাজ্য সরকারকে ফের তীব্র ভর্ৎসনা করে আদালত। শুনানিতে সরকারের অ্যাডভোকেট জেনারেল বলেছিলেন, সরকার কত ডিএ দেবে বা কেন্দ্রের সঙ্গে রাজ্যের মহার্ঘ ভাতার ফারাক থাকবে কিনা, তা নিয়ে মতামত দেওয়ার এক্তিয়ার নেই রাজ্য সরকারি কর্মচারীদের। সেই প্রসঙ্গে সে দিন এজি-কে জোরালো ভর্ৎসনা করেন বিচারপতি দেবাশিস করগুপ্ত ও বিচারপতি এইচ বি শরাফের ডিভিশন বেঞ্চ।

মামলার পরবর্তী শুনানির জন্য দিন নির্ধারিত হয়েছিল আগামী ৩ জুলাই। তার আগেই রাজ্য নতুন ডিএ ঘোষণা করে দেওয়ায় ওই মামলা এ বার কোন দিকে মোড় নেয়, সেটাই দেখার।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here