SBI

ওয়েবডেস্ক: স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)-র গ্রাহকদের জন্য এটিএম থেকে টাকা তোলার নতুন সীমা কার্যকর হচ্ছে আগামী ৩১ অক্টোবর থেকেই। এসবিআইয়ের ‘ক্লাসিক’ এবং ‘মায়েস্ত্রো’ এটিএম কার্ডধারীরা ওই দিন থেকে এক দিনে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত তুলতে পারবেন। যা আগে ছিল সর্বোচ্চ ৪০ হাজার টাকা পর্যন্ত।

ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানিয়েছেন, যে গ্রাহক মনে করবেন প্রতিদিন ২০ হাজার টাকার সীমা তাঁর জন্য যথেষ্ট নয়, তাঁরা এসবিআইয়ের বাড়তি সুবিধাযুক্ত অন্য ডেবিট কার্ড ব্যবহার করতে পারেন। কারণ এসবিআইয়ের অন্যান্য ডেবিট কার্ডগুলিতে টাকা তোলার ঊর্ধ্বসীমা এ মুহূর্তে পরিবর্তন হচ্ছে না। যেমন ‘প্লাটিনাম’ অথবা ‘গোল্ড’ ডেবিট কার্ডে টাকার তোলার সর্বোচ্চ সীমা ১ লক্ষ এবং ৫০ হাজারই থাকছে। ব্যাঙ্ক কর্তৃপক্ষের নিজস্ব ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তি থেকে এমনটাই জানা গিয়েছে।

পাশাপাশি জানানো হয়েছে, চলতি বছরের মার্চ মাসের হিসাবে দেখা গিয়েছে এসবিআই গ্রাহকদের জন্য সর্বমোট ডেবিট কার্ড সরবরাহ  করছে ৩৯.৫০ কোটি। এর মধ্যে ২৬ কোটি নিয়মিত ব্যবহৃত হচ্ছে। তবে এই বিপুল সংখ্যক গ্রাহককে ডিজিটাল বা ক্যাশলেস পদ্ধতির ব্যবহারে আগ্রহী করে তোলার লক্ষ্যেই দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি ওই দুই কার্ডে টাকা তোলার উর্ধ্বসীমা কমিয়ে নিয়ে আসছে বলেই জানা গিয়েছে।

একই সঙ্গে রয়েছে এটিএম প্রতারণা রোধের লক্ষ্যও। সম্প্রতি এ ধরনের অসংখ্য ঘটনা প্রকাশ্যে এসেছে। ডেবিট কার্ড ক্লোনিংয়ের মাধ্যমে অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়ার চক্রগুলি কাজ চালিয়ে যাচ্ছে। ফলে এক দিনে টাকা তোলার সীমা নামিয়ে নিয়ে এসে প্রতারকদের কার্যকলাপেও লাগাম পরাতে চাইছে ব্যাঙ্ক।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here