sensex,Nikkei 225,Dow Jones Industrial Average

জিগনাসা মুনশি

নিফটির ব্যাট থেকে একটার পর একটা রেকর্ড। নিজের রেকর্ড নিজেকই ভাঙতে হচ্ছে। এতে যে অবাক হওয়ার কিছু নেই, তা এই কলামের নিয়মিত পাঠকরা আগে থেকেই জানেন। জানেন তাঁরাও যাঁরা কম করে শেষ এক বছর সরাসরি ভাবে বাজারের সঙ্গে যুক্ত আছেন। সপ্তাহ দুয়েক আগেই একাধিক রাজনৈতিক কারণে যখন নিফটি-সেনসেক্স ধপাধপ করে পড়ছে, তখনও আমরা আলোচনা করেছি এর উজ্জ্বল ভবিষ্যৎ নিয়ে। বলা হয়েছিল, ১০৩৫০ ছুঁতে পারলেই নিফটি থিতু হবে। আর তারপর একে নীচে নামানো যতটা কঠিন হবে, ততটাই দু‌ঃসাধ্য হবে এর ঊর্ধ্বগমন ঠেকানো।

আদতে সেই গণ্ডি টপকানোর পর গত কাল সে দম ফেলেছে ১০৫৩০-এর আশেপাশে। আজও কি উঠতেই থাকবে?

এমন প্রশ্নের উত্তর দিতে গিয়ে সেই একটি কথার পুনরাবৃত্তিই করতে হবে। বাজারে ভবিষ্যদ্বাণীর কোনো মূল্য নেই। কিন্তু সংখ্যাতত্ত্ব-নির্ভর অনুমানের একটা আলাদা গুরুত্ব বরাবরই রয়েছে। তবে সেটাও যে অক্ষরে অক্ষরে মিলবে, তারও কোনো নিশ্চয়তা নেই। কিন্তু এটুকু বলা যায়, সেনসেক্স কিন্তু ৪০হাজারের দিকে যাবেই। আগামী দু’বছর তাকে সময় দিতে হবে।

এ বার আসা যাক আজকের স্টকে। ডাবর ইন্ডিয়া লিমিটেডকে ভালো করে লক্ষ্য করুন। গত এক বছরেরও বেশি সময় ধরে ২৬০-৩২০ টাকার মধ্যেই ঘুরপাক খাচ্ছে। তবে এর সাম্প্রতিক কালের মুভিং অ্যাভারেজ ইঙ্গিত দিচ্ছে সর্বোচ্চ দর ৩৬১ টাকার বেড়া ভেঙে এ বার উপরের দিকে যাওয়ার চেষ্টা করবেই। কারণ পুরনো ভুলে নতুন কাহিনি নির্মাণের দিকেই পথ চলা শুরু করার সমস্ত লক্ষণই চোখে পড়ছে এই স্টকের ক্ষেত্রে। আজ বাজার খুললে ৩৫০-এর সামান্য নীচে ধরার কথা ভাবতে পারেন। এই আর্থিক বছরের মধ্যেই লক্ষ্য রয়েছে ৪০০টাকা। তবে ২৩৫-এর নীচে নামলে ছেড়ে দেওয়াই ভালো।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here