sensex nifty share
স্টক এক্সচেঞ্জ, মুম্বই

ওয়েবডেস্ক: এ বছরেরই ২৯ জানুয়ারির কথা, দেশের শেয়ার বাজারের ৫০ স্টকের সূচক নিফটি ফিফটি সে দিন সর্বকালীন সেরা চুড়োয় পৌঁছে গিয়ে ঠেকেছিল ১১,১৭১.৫২ পয়েন্টে। সে সময়ের জন্য এই চুড়ো অবশ্য ছিল আশাতীত। ফলে তাৎক্ষণিক ভাবে আরও উপরে ওঠার কথা ভাবার থেকে ওই উচ্চতা বা তার আশেপাশে কত দিন থিতু হবে, সেটাই ছিল আলোচনার বিষয়। কিন্তু প্রায় মাস ছয়েক নিফটি খেলেছে ১০ হাজারের ঘরে। তবে গত তিন ধরে তার ক্রমাগত উত্থান এবং ১১ হাজারের বেড়া টপকে যাওয়া ফের আশার সঞ্চার করছে, এবং এ বার লক্ষ্য ১১,৫০০। পারবে কি নিফটি?

গত মঙ্গলবার ১১,১৩৪.৩ পয়েন্টে ঠেকতেই আশা করা হচ্ছে গত জানুয়ারির ১১,১৭১.৫২ পয়েন্টের রেকর্ডও এ বার বোধহয় ভাঙতে চলেছে। কারণ, বাজারের অপর সূচক সেনসেক্স গতকালই নতুন রেকর্ড গড়েছে। এখন প্রশ্ন, এই একের পর এক রেকর্ড সৃষ্টি হচ্ছে, তাতে খুচরো বিনিয়োগকারীদের কী লাভ হচ্ছে?

আরও পড়ুন: হাতে সময় হপ্তাখানেক, আয়কর দাখিলের আগে মাথায় রাখুন এই সহজ পাঁচটি বিষয়

নিফটি ফিফটি যখন ১০ হাজার পয়েন্টে ছিল তখন কিছু স্টকের দাম যা ছিল ১১ হাজারে ওঠার পর তাদের কোনো কোনোটির দাম পড়ে আছে ৫ শতাংশের কাছাকাছি। নাম বলে শেষ করা যাবে না। সূচকের উত্থানের সঙ্গে স্টকের দামের ওই বৈষম্যও একাংশের খুচরো বিনিয়োগকারীকে হতাশ করেছে। ট্রেডপণ্ডিতরা বলেছেন, এখন বুঝেশুনে বিনিয়োগ বিফলে যাবে না। নিফটির আরও লম্বা দৌড় বাকি আছে।

মঙ্গলবার সকালের বাজার নিফটিকে নীচে নামানোর চেষ্টা করছে ঠিকই, তবে ১১,২০০ পয়েন্টে না পৌঁছনো পর্যন্ত তাকে ফের ১০ হাজারের ঘরে নামানো সম্ভব নয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here