sensex bse

ওয়েবডেস্ক: বুধবারের শেয়ার বাজার আশার প্রদীপের সলতেটাকে আরও এক বার ঝাঁকিয়ে দিল। আগামী ১৫ মো কর্নাটক বিধানসভা নির্বাচনকে সামনে রেখে যে কৌশলী পথে খেলছে বাজার, সেটাও পরিষ্কার হয়ে গেল। তবে কখনও নিফটির ২০ পয়েন্টর অবনমন বা কখনও ৩০ পয়েন্টর বৃদ্ধি নিয়ে খুব একটা মাথা ঘামাচ্ছেন না লম্বা সময়ের বিনিয়োগকারীরা। কারণ গত প্রায় দুই সপ্তাহ ধরে শেয়ার বাজারের মূল সূচকগুলি যেভাবে হিসাবি উত্থান-পতনের নমুনা দেখাচ্ছে তাতে তাঁদের খুব একটা টেনশন নেই বলেই ধরে নেওয়া যেতে পারে।

বুধবারও নিফটি ০.২২ শতাংশ বা ২৪ পয়েন্ট বেড়ে বন্ধ হয়েছে। এই নাম মাত্র বৃদ্ধি ব্যালান্স করে নিয়েছে গত মঙ্গলবারের নাম মাত্র হ্রাসের সঙ্গে। বিশ্লেষকরা বলছেন, বৃহস্পতিবারের নিফটি হয়তো ছুঁয়ে ফেলবে ১০,৭৮০ পয়েন্টের লক্ষ্য মাত্রাকে।

টেকনিক্যাল চাট বলছে, নিফটি যে হারে গত কয়েক দিন ধরে এগোচ্ছে-পিছোচ্ছে, তাতে খুব একটা আশ্বস্ত হওয়ার কিছু নেই। অন্তত ১০,৭৮০ পয়েন্টের উপরে যত দিন না নিফটি স্থায়ী হচ্ছে, তত দিন পর্যন্ত নিশ্চিন্ত হওয়ার মতো একটা জায়গায় পৌঁছনো সম্ভব নয়। আর নীচের দিকে?

বুধবার নিফটি ১০,৭৬৬ পয়েন্টের সর্বোচ্চ চুড়ো ছুঁয়ে আসার পর বন্ধ হয়েছে মাত্র ২৫ পয়েন্ট নীচে নেমে। অর্থাৎ নিজেকে যতটা সম্ভব উপরের দিকে ধরে রাখার খিদে তৈরি হয়ে গেছে নিফটির। কিন্তু শর্ট টার্ম বিনিয়োগকারীদের জন্য বলা যেতে পারে ১০,৬০০ পয়েন্টের নীচে নিফটি নেমে গেলে কিন্তু সতর্ক হয়ে যাওয়াই ভালো।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here