LPG

ওয়েবডেস্ক: বর্তমানে এ দেশের প্রতি ১০টি পরিবারের মধ্যে ৯টিতেই রান্নার কাজে জ্বালানি হিসাবে ব্যবহৃত হয় এলপিজি। গত চার বছর আগেই যে সংখ্যাটি ছিল ১০-এর মধ্যে মাত্র ৫। কেন্দ্রের তরফে প্রকাশিত একটি রিপোর্টে দেখানো হয়েছে, গত চার বছর ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের নিরন্তর প্রচেষ্টার ফলে এই অসাধ্য সাধন সম্ভব হয়েছে।

পেট্রোলিয়াম মন্ত্রকের তরফে এ বিষয়ে সদ্য প্রকাশিত একটি রিপোর্টে দেখানো হয়েছে গত অক্টোবর মাস পর্যন্ত এলপিজি গ্রাহকবৃদ্ধির তথ্য পরিসংখ্যান। বলা হয়েছে, গত ২০১৫ সালের পর থেকে এলপিজি গ্রাহকের সংখ্যা বেড়েছে ১০ কোটি। যার ফলে ২০১৫-র ১ এপ্রিল থেকে ২০১৮-র অক্টোবর পর্যন্ত দেশের এলপিজি গ্রাহকের পরিমাণ শতকরা ৮৯ শতাংশে গিয়ে ঠেকেছে।

LPG

মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, বর্তমানে এ দেশে এলপিজি গ্রাহকের মোট সংখ্য়া ২৪.৯ কোটি। এর মধ্যে ২২.৯ কোটি গ্রাহক ভরতুকি পেয়ে থাকেন। এর মধ্যে আবার অর্ধেকাংশ গ্রাহক পেয়ে থাকেন ডবল সিলিন্ডার পরিষেবা। তবে গ্রামীণ এলাকায় এলপিজি জোগানের পরিমাণ শহরের থেকে অপেক্ষাকৃত কম হলেও আশাপ্রদ বলে মনে করে মন্ত্রকের ওই রিপোর্ট। মোট এলপিজি গ্রাহকের মধ্যে ১৩.৬ কোটি গ্রাহকই শহরের।

LPG

জানা গিয়েছে, উত্তর ভারতের রাজ্যগুলিতে এলপিজি ব্যবহারের পরিমাণ তুলনামূলক ভাবে বেশি। যেমন  পঞ্জাব (১৩৬%) এবং দিল্লি (১২৬%) তালিকার শীর্ষে রয়েছে। অন্য দিকে  চণ্ডীগড়, হরিয়ানা, হিমাচলপ্রদেশ, জম্মু-কাশ্মীর, এবং উত্তরাখণ্ডে ১০০%-এরও বেশি গ্রাহক সংখ্যার পাশাপাশি উত্তরপ্রদেশ (৮৯.৭%) এবং রাজস্থানেও (৯৫.৪%) এলপিজি ব্য়বহারের পরিমাণ যথেষ্ট ভালো অবস্থানে রয়েছে। পশ্চিম ভারতের রাজ্যগুলিতে এলপিজি ব্যবহারের গড় হার ৮১.৯%।

LPG

তবে পূর্ব ভারতের রাজ্যগুলির এলপিজি ব্যবহারের গড় হার খুবই কম, মাত্র ৭৪% । যার মধ্যে তালিকার নীচের দিকে রয়েছে ঝাড়খণ্ড ৬৫.৪%, বিহার ৬৭% এবং ওড়িশা ৬৬.৯%।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here