nokia 2

ওয়েবডেস্ক: নয়া এই স্মার্টফোন নোকিয়া লঞ্চ করেছিল ২০১৭-র অক্টোবরেই। তার পর কিঞ্চিৎ প্রতীক্ষা। অবশেষে শুক্রবার থেকে অফলাইনেও বিক্রির জন্য চলে এল ‘নোকিয়া ২’। কেনার কথা ভাবার আগে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক এই বাজেট স্মার্টফোনের ফিচারে।

বাজেট বলা হচ্ছে মানেই ফোনটার দাম কমের দিকে হতে বাধ্য। তা, ঠিক কেমন দাম ধার্য করেছে সংস্থা ‘নোকিয়া ২’-র জন্য?

বলতে গেলে কমই! মাত্র ৬৯৯৯ টাকা। এর চেয়ে কমে যে স্মার্টফোন মেলে না, এমন নয়। কিন্তু এই ফোনের সঙ্গে জড়িয়ে রয়েছে নোকিয়ার মতো বিশ্বাসযোগ্য আর টেকসই ব্র্যান্ডের নাম। ফলে একটু আলাদা করে ভাবুন ফোনটা নিয়ে। ফিচারগুলোয় চোখ রাখলে ফোনটার প্রতি আকর্ষণ বাড়বে বই কমবে না।

অ্যানড্রয়েড ৭.১.১ নোগাটওয়ালা নোকিয়া ২ পাওয়া যাচ্ছে ৫ ইঞ্চি এইচডি স্ক্রিনে, রেজোলিউশন ৭২০x১২৮০ পিক্সেল। এই ফোনকে পাওয়ার সাপোর্ট দিচ্ছে ১.৩ জিএইচজেড কোয়াডকোর কোয়ালকম স্ন্যাপড্র্যাগন ২১২ প্রসেসর। এর ব্যাটারি ফোনের সঙ্গেই যুক্ত, পাক্কা ৪১০০ এমএএইচ পাওয়ারওয়ালা। ইন্টারনাল স্টোরেজ রাখা হয়েছে ৮ জিবি যা মাইক্রো এসডি কার্ড ভায়া ১২৮ জিবি পর্যন্ত বাড়িয়ে নেওয়া যাবে।

যাঁরা ছবি তুলতে ভালোবাসেন, বিশেষ করে সেলফি, তাঁদের জন্যও সুবন্দোবস্ত রেখেছে ‘নোকিয়া ২’। এর রিয়ার ক্যামেরা ৮ মেগাপিক্সেলের আর ফ্রন্ট ক্যামেরা ৫ মেগাপিক্সেলের। মন্দ নয়, কী বলেন?

এ বার একটু আসা যাক ফোনের বাইরের দিকটা নিয়ে। লম্বা, চওড়া আর ঘনত্বের দিক থেকে ফোনটিকে গড়ে তোলা হয়েছে ১৪৩.৫০x৭১.৩০x৯.৩০ আয়তনে। তিনটি কালার কম্বিনেশনে এই ফোন মিলবে – পিউটার-ব্ল্যাক, পিউটার-হোয়াইট আর কপার-ব্ল্যাক। ডুয়াল সিমের সুবিধাযুক্ত এই ফোনের দুই সিম স্লটেই ন্যানো সিম ব্যবহার করতে হবে। কানেক্টিভিটি অপশনের মধ্যে রয়েছে ওয়াইফাই, জিপিএস, ব্লুটুথ, ইউএসবি ওটিজি, এফএম। যাঁরা বিশেষ ভাবে ৪জি সাপোর্ট করে এমন ফোন চান, তাঁদের জন্যও ‘নোকিয়া ২’ ঠিকঠাক। ৩জি সার্ভিস তো এই ফোনে রয়েছেই, বিশেষ করে রয়েছে ৪জির ব্যবস্থা। এ ছাড়া ফোনের সেন্সরের সঙ্গে যুক্ত রয়েছে কমপাস ম্যাগনেটোমিটার, অ্যাকসেলেরোমিটার আর অ্যামবিয়েন্ট লাইট সেন্সর।

আর কী! এবার বাকি বিবেচনা আপনার!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here