datally

ওয়েবডেস্ক: ফোন যত বেশি স্মার্ট, ডেটার খরচও কিন্তু তত-ই বেশি। আসলে শুধু একটা অ্যাপ দিয়ে তো আর কাজ চলে না। খুচখাচ বেশ কয়েকটা অ্যাপ রাখতেই হয় স্মার্টফোনে। নইলে এই প্রযুক্তির অগ্রগতির দুনিয়ায় কাজ চলে না। ও দিকে, ফোনের মধ্যে দিন-রাত চলতে থাকা এই সব অ্যাপ-ই তো শুষে নেয় বেশ কিছু পরিমাণ ডেটা। সেই সমস্যা সমাধানের হাতিয়ার হিসেবেই এ বার গুগল আনল তাদের নতুন অ্যাপ ‘ডেটালি’। সংস্থার দাবি, এক ধাক্কায় তা ডেটা খরচের পরিমাণ কমিয়ে দেবে অনেকটাই।

গুগলের এই নয়া অ্যাপের আসল কথাই হচ্ছে ডেটা খরচের হিসেবনিকেশ পুরোটা নিজের হাতে রাখা। সেই জন্যই ডেটা আর ট্যালি – এই দুই শব্দ জুড়ে রাখা হয়েছে অ্যাপটির নাম। ফলে শুধু দিন, সপ্তাহ বা মাসের ভিত্তিতে নয়, ঘণ্টায় কতটা ডেটা খরচ হল, তা-ও পরখ করতে পারবেন অ্যাপ-ব্যবহারকারীরা। এ ছাড়া এই অ্যাপের থাকবে একটি বাটন, যার সাহায্যে স্রেফ এক ক্লিকেই বন্ধ করে দেওয়া যাবে ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা সব অ্যাপের ডেটা। যে কোনো অ্যানড্রয়েড ফোনে ব্যবহার করা যাবে ‘ডেটালি’।

এখনও পর্যন্ত ফিলিপাইনে এই অ্যাপ এনে তার কার্যকারিতা পরখ করে দেখছে সংস্থা। জানা গিয়েছে, সেখানে প্রায় ৫ লক্ষ মানুষ ‘ডেটালি’ ব্যবহার করেছেন এবং ডেটা খরচ কমাতে পেরেছেন ৩০%। এর পর এই অ্যাপ অন্যত্রও আনা হবে বলে জানিয়েছে গুগল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here