petrol
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: সদ্য শেষ হওয়া নভেম্বর মাসে কলকাতায় লিটার প্রতি পেট্রোলের সর্বোচ্চ দাম ছিল ৮১.২৫ পয়সা। তবে গত ১ নভেম্বরের ওই সর্বোচ্চ দামে আর ফেরেনি পেট্রোল। বিশেষ করে শেষ ১২ দিনে পেট্রোলের দাম ক্রমশ কমেই চলেছে। সেই ধারাবাহিকতা বজায় রেখেই সোমবারেও কমল পেট্রোলের দাম।

এক দিকে বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দামের পতন। অন্য দিকে গত কয়েক সপ্তাহের নিরিখে ডলারের তুলনায় টাকার দামে সুস্থতার ছবি ফুটে ওঠা। দুইয়ে মিলেই যে এ দেশের বাজারে জ্বালানি তেলের দাম হ্রাসে ইতিবাচক প্রভাব ফেলেছে, তেমনটাই জানাচ্ছেন  অর্থনীতি বিশেষজ্ঞরা।

সোমবার কলকাতায় লিটারপ্রতি পেট্রোলের দাম ৭৩.৯৬ টাকা। গত রবিবারের তুলনায় সোমবার লিটার প্রতি পেট্রোলের দাম কমেছে ২৯ পয়সা।

পেট্রোলের মতোই সমানতালে নামছে ডিজেলের দামও। গত রবিবার কলকাতায় লিটারপ্রতি ডিজেলের দাম ছিল ৬৮.৭৫ টাকা। সোমবার সেখান থেকে কমেছে ৩৬ পয়সা। ফলে এ দিন দাম দাঁড়িয়েছে লিটারপিছু ৬৮.৩৯ টাকা।

আরও পড়ুন: শিয়ালদহ ডাউন লাইনে ফাটল, দু’নম্বর লাইনে ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ

মাসখানেক আগে মুম্বইয়ে পেট্রোলের দাম পেরিয়েছিল ৯০ টাকার গণ্ডি। সেখানেও এ দিন লিটার প্রতি পেট্রোলের দাম ৭৭.৫০ টাকা। তবে পেট্রোলের দামে যে হারে পতন হয়েছে, ডিজেলে ততটা হয়নি বলেই আক্ষেপ ক্রেতা সাধারণের।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here