EPF and NPS

ওয়েবডেস্ক: চাকরিজীবীদের জন্য প্রভিডেন্ড ফান্ড একটি শক্তিশালী সঞ্চয় মাধ্যম। এতে ঝুঁকি যেমন কম, তেমনই নিশ্চয়তাও অনেক বেশি। ফলে সুদের হার কমলেও এর বিকল্প ভাবনা নিয়ে তেমন কোনো আশার আলো দেখা যায় না। উল্টো দিকে বেতন থেকে সরাসর পিএফে টাকা স্থানান্তরিত হওয়ায় ওই টাকায় অন্য কোনো বিকল্প সঞ্চয়ের চিন্তা এক প্রকার অমূলক। তবুও অবসরকালীন সময়ের কথা ভেবে আগাম কিছু ব্যবস্থা নেওয়া যেতেই পারে। বিশেষ করে গত পাঁচ বছর ধরে যেভাবে পিএফে সুদের হার ক্রমাগত নীচের দিকে নামছে, তেমন পরিস্থিতিতে বিকল্প সঞ্চয়ের কথা মাথায় আসতেই পারে। তবে পুরো বিষয়টি আগাম জেনেই সেই বিকল্প পথে পা বাড়ানো ভালো।

বিনিয়োগ বিশেষজ্ঞদের মতে, ইপিএফের তুলনায় এনপিএস অবশ্যই উচ্চতর রিটার্ন দিতে পারে। তবে সেটা দীর্ঘ মেয়াদের জন্য রাখা হয়। ইপিএফে যেখানে সরকার ২০১৭-১৮ আর্থিক বছরের জন্য সুদের হার কমিয়ে এনেছে ৮.৫৫ শতাংশে, সেখানে এনপিএসে গড়পড়তা সুদের হার ১২-১৪ শতাংশ। আপনি কোন স্কিম বেছে নিচ্ছেন, তার উপরই নির্ভর করবে এই সুদের হার।

কিন্তু তুলনামবলক ভাবে ইপিএফের পরিবর্তে এনপিএস বেছে নেওয়ায় কিছু সমস্যাও রয়েছে। প্রথমত, এনপিএস একটি বাজার ভিত্তিক বিনিয়োগ মাধ্যম, যেখানে ইপিএফ সরকারি নিশ্চয়তাকে প্রতিনিধিত্ব করে থাকে।

দ্বিতীয়ত, ইপিএফ সদস্যকে অর্থ প্রত্যাবর্তনে অনেক বেশি সুযোগ দেয়। যদি কোনো সদস্যের চাকরি চলে যায়, তা হলে তিনি দু’মাস পরেই সেই সঞ্চিত টাকা তুলে নিতে পারেন। অন্য দিকে এনপিএসে সঞ্চিত অর্থের ক্ষেত্রে পুরো সুবিধা মেলে না। তিন বছরে সঞ্চিত অর্থের ২৫ শতাংশ অর্থই তোলা যায়। তাও আবার নির্দিষ্ট কয়েকটি ক্ষেত্রে। অর্থাৎ গুরুতর অসুস্থতা, বাড়ি বা সম্পত্তি কেনা বা নির্মাণ, সন্তানের বিবাহ অথবা শিক্ষার জন্য প্রয়োজনীয় অর্থ তোলা যায় এনপিএসে।

আরও পড়ুন: ফের কমল পিএফে সুদের হার, পাঁচ বছরে রেকর্ড অবনমন

অন্য দিকে কর ছাড়ের দিক থেকেও ইপিএফ অনেক বেশি সাশ্রয়কারী। টানা পাঁচ বছর কাজ করার পর ইপিএফ থেকে তোলা পুরো অর্থই করমুক্ত। কিন্তু এনপিএসের ক্ষেত্রে মোট অঙ্কের মাত্র ৪০ শতাংশ অর্থ করমুক্ত।

তা হলে ব্যাপারটা দাঁড়াল কী রকম? এনপিএসে সুদের হার বেশি হলে ইপিএফ অনেকটাই এগিয়ে অন্যান্য সুযোগ-সুবিধার দিক থেকে। তবে আশার কথা্, শোনা যাচ্ছে, এনপিএসেও বেশ কিছু আকর্ষণীয় সুযোগ-সুবিধা নিয়ে আসতে চলেছে কেন্দ্রীয় সরকার।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here