prepaid postpaid

ওয়েবডেস্ক: নতুন বছরের শুরুতে এয়ারটেল বা ভোড়াফোন থেকে পোস্টপেড কানেকশন নেওয়ার জন্য কোনো ফোন পেয়েছেন?

অনেকেই পাচ্ছেন। আসলে প্রতিযোগিতার এই বাজারে যে ভাবে স্বল্প মূল্যে ইন্টারনেটা ডেটা আর ফ্রি কলিং-মেসেজিংয়ের হরির লুট লেগেছে, তাতে অল্প-বিস্তর সমস্যার মুখে দাঁড়িয়ে আছে সব সংস্থাই। সবারই এক ভয়- এই বুঝি নিজের খদ্দের অন্যের ঘরে চলে গেল।

তা, সে ভাবনা সংস্থাগুলোর নিজেদের। আমরা বরং নিজেদের আখেরটাই দেখি। এই নানা প্যাকেজের বাজারে একটু তুলনামূলক ভাবে বুঝে নিই প্রিপেড এবং পোস্টপেডের মধ্যে কোনটা সস্তায় পুষ্টিকর হয়!

এ বার প্রিপেডের কথাই যদি ধরি, তবে স্বীকার করতেই হচ্ছে যে জিও এবং এয়ারটেল ছাড়া সস্তায় রাশি রাশি ডেটা কেউ দিতে পারছে না। এই দুই সংস্থারও অবশ্য নানা দামের প্যাকেজ প্ল্যান আছে। তার মধ্যে সেরা কোনটা আমাদের পক্ষে?

জিও ১৪৯ টাকার প্রিপেড প্ল্যান:

জিওর এই প্ল্যান ২৮ দিনের জন্য প্রত্যেক দিন ১ জিবি করে ৪জি ডেটা দিচ্ছে। সঙ্গে দিচ্ছে ভারতের যে কোনো জায়গায় অফুরন্ত ইনকামিং, আউটগোয়িংয়ের সুবিধা। বাদ যাচ্ছে না দিন পিছু ১০০টি করে ফ্রি এসএমএস-এর সুবিধাও।

জিও ১৯৮ টাকার প্রিপেড প্ল্যান:

এই প্ল্যানে মিলবে দিন পিছু ১.৫ জিবি করে ৪জি ডেটা। বাকি সুবিধা ১৪৯ টাকার প্ল্যানের মতো।

এয়ারটেল ১৯৯ টাকার প্রিপেড প্ল্যান:

এয়ারটেলের এই প্ল্যানে গ্রাহকরা ২৮ দিনের জন্য প্রত্যেক দিন ১জিবি করে ৪জি ডেটা পাবেন। সঙ্গে রয়েছে রোমিং বা লোকালে আনলিমিটেড ইনকামিং-আউটগোয়িংয়ের সুবিধা, দিন পিছু ১০০টি ফ্রি এসএমএস-সহ।

এয়ারটেল ৩৪৯ টাকার প্রিপেড প্ল্যান:

এই প্ল্যানে ২৮ দিনের জন্য দিন পিছু ২ জিবি করে ৪জি ডেটা মিলবে। বাকি সুবিধা ১৯৯ টাকার প্ল্যানের মতোই!

বেশ কথা! এ তো গেল প্রিপেডের হিসাব! আর পোস্টপেড? তা কী সুবিধা দিচ্ছে গ্রাহককে?

এয়ারটেল, আইডিয়া সেলুলার, ভোডাফোন- সব সংস্থা পোস্টপেড গ্রাহকদের প্রতি মাসের খরচ না হওয়া ডেটা পরের মাসের প্ল্যানের সঙ্গে জুড়ে দিচ্ছে। এ ভাবে গ্রাহক সর্বোচ্চ পেতে পারেন ৫০০ জিবি ডেটা। তা ছাড়া এয়ারটেল যেমন ৪৯৯ টাকার পোস্টপেড প্ল্যান ও তার উপরে আমাজন প্রাইমের ফ্রি সাবস্ক্রিপশন দিচ্ছে, তেমনই ভোডাফোন রেড ১২৯৯ পোস্টপেড প্ল্যান ও তার উপরে দিচ্ছে নেটফ্লিক্সের ফ্রি সাবস্ক্রিপশন।

এ বার আপনিই ঠিক করুন, প্রিপেড আর পোস্টপেডের মধ্যে কোনটা আপনাকে বেশি লাভ দিচ্ছে!

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন