Currency

ওয়েবডেস্ক: কোটিপতি হওয়ার স্বপ্ন থাকে অনেকেরই। কিন্তু সেই স্বপ্নকে সফল করতে পারেন হাতে গোনা কয়েকজন মাত্র। ক্ষেত্র বিশেষে কোটিপতি হওয়ার স্বপ্ন রাতারাতি পূরণ হয়ে গেলেও বাকিদের জন্য পড়ে থাকে এক লম্বা সফর। যে সফরে নিজের জীবনযাত্রা এবং তার পাশাপাশি অর্থোপার্জন এবং তার সঠিক ব্যবহারের ভূমিকা সব থেকে বেশি।

তা যাইহোক, পাবলিক প্ৰভিডেন্ট ফান্ড বা পিপিএফ গ্যারান্টি-সহ সুযোগ দিচ্ছে মাত্র ২৫ বছরে সঠিক সঠিক এবং নিয়মিত সঞ্চয় পদ্ধতি অনুসরণ করে কোটিপতি হওয়ার স্বপ্ন পূরণে। হতে পারে তার জন্য রয়েছে বিনিয়োগের কঠিন শর্ত। কিন্তু কোটি টাকা না হাতে উঠুক পিপিএফের সুবিধা নিয়ে তার কাছাকাছি পৌঁছনোও তো মুখের কথা নয়।

চলতি অক্টোবর মাসের ১ তারিখ থেকে পিপিএফ সুদের হার বাড়িয়ে করেছে বার্ষিক ৮ শতাংশ। এই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের মেয়াদ অবশ্য ১৫ বছর। কিন্তু তার পরেও জমা টাকার মেয়াদ বাড়ানো সম্ভব। ফলে বছরে নির্দিষ্ট পরিমাণ টাকা পিপিএফে রাখলে এই সুদের হারে ২৫ বছরেই কোটি টাকা পর্যন্ত ফেরত পাওয়া সম্ভব। বছরে কত টাকা জমা করতে হবে?

হ্যাঁ, এই টাকার পরিমাণ নেহাত কম নয়। তবে ফেরত অর্থমূল্য যখন কোটির উপর তখন বার্ষিক জমার পরিমাণও সেই হিসাবেই হবে। কিন্তু টাকা মার যাওয়ার তেমন কোনো আশঙ্কা নেই। মূলত পোস্ট অফিস বা ব্যাঙ্কের মাধ্যমে পিপিএফ পরিচালিত হওয়ায় সরকারি সিলমোহর রয়েছে এই সঞ্চয় প্রকল্পে। রয়েছে টাকা ফেরতের সরকারি প্রতিশ্রুতিও।

এ ব্যাপারে যে কেউ দেখে নিতে পারেন পিপিএফের নিজস্ব ওয়েবসাইট বা ইন্ডিয়া পোস্ট অথবা বিভিন্ন ব্যাঙ্কের ওয়েবসাইটেও। সেখানে পিপিএফ ক্যালকুলেটরে সহজেই মিলে যাবে সমস্ত অঙ্কের উত্তর। ওই ওয়েবসাইট থেকেই দেখা গিয়েছে, ২৫ বছরে কোটি টাকা পেতে হলে কোনো সঞ্চয়কারীকে প্রতিদিন জমাতে হবে ৩১৫ টাকা। অর্থাৎ, বছরে প্রায় ১ লক্ষ ১৫ হাজার টাকা। এই পরিমাণ টাকা টানা ২৫ বছর জমা করলেও পূরণ হবে কোটিপতি হওয়ার স্বপ্ন! এবং তা গ্যারান্টি-সহ!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here