lic

ওয়েবডেস্ক: গত জুন মাসের নিরিখে জীবনবিমা সংস্থার প্রিমিয়াম সংগ্রহের পরিমাণ বৃদ্ধির হার দু’অঙ্কের সংখ্যা ছুঁয়ে ফেলল। ২০১৮-১৯ আর্থির বছরের প্রথম ত্রৈমাসিকের পরিসংখ্যান থেকে জানা গিয়েছে, ভারতের বিমা সংস্থাগুলির সিঙ্গলপ্রিমিয়াম পলিসিগুলিতেই সাধারণের আগ্রহ বেশি।

সম্প্রতি প্রকাশিত বছরের প্রথম ত্রৈমাসিকের হিসাবে দেখা গিয়েছে, গত বছরের ঠিক একই সময় ও একই মেয়াদের প্রিমিয়ামের তুলনায় এ বার তা বেড়েছে ১০.৭৮ শতাংশ। ইন্সুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি বা আইআরডিএ-র ওই পরিসংখ্যান বলছে এ বছরের প্রথম ত্রৈমাসিকে প্রিমিয়াম সংগ্রহের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৩৩,১৬৬ কোটি টাকা। অন্য দিকে রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা এলআইসি-র প্রিমিয়াম সংগ্রহের হার বেড়েছে ৬.২০ শতাংশ। কিন্তু বিভিন্ন বেসরকারি বিমা সংস্থাগুলির সম্মিলিত বৃদ্ধির হার ২১.৫৭ শতাংশ।

বেসরকারি বিমা সংস্থাগুলির মধ্যে এইচডিএফসি স্ট্যান্ডার্ড লাইফ দখল করে নিয়েছে প্রথম স্থান। নতুন পলিসি বিক্রি করে তাদের আয় বৃদ্ধির হার ৬৬.৪১ শতাংশ।

আরও পড়ুন: চাইল্ড ইনসুরেন্স পলিসির কয়েকটি অভিন্ন সুবিধা

বিমা বিশেষজ্ঞদের মতে, রাষ্ট্রায়ত্ত এলআইসির থেকে বেসরকারি বিমা সংস্থাগুলির এগিয়ে যাওয়ার মূল কারণ একাধিক নিত্যনতুন পলিসির উদ্ভাবন। যা বিনিয়োগকারীদের কাছে যথেষ্ট আকর্ষণীয় হয়ে উঠছে।

আরও পড়ুন: রাষ্ট্রায়ত্ত এলআইসির থেকে দ্বিগুণ দূরত্ব এগিয়ে গেল বেসরকারি বিমা সংস্থাগুলি

উল্লেখ্য, আইআরডিএ-র একটি রিপোর্ট বলছে, বিমা বাজারের ৪৪.৭৩ শতাংশ দখল করে রয়েছে এলআইসি। বাকি ৫৫.২৭ শতাংশ অধিকার করে রয়েছে বিভিন্ন বেসরকারি বিমা সংস্থাগুলি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here