mukesh ambani

মুম্বই দুটো বড়ো ঘোষণা করলেন মুকেশ আম্বানি। এক, ভারতের ফিচার ফোনের বাজারে বিপ্লব ঘটিয়ে সূত্রপাত হল জিওফোনের। আর দ্বিতীয় ঘোষণাটিও কম চমকপ্রদ নয়। রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের শেয়ারহোল্ডারদের জন্য ১:১ বোনাস ইস্যু অর্থাৎ কোম্পানির ২৪ লক্ষ ৬৩ হাজার শেয়ারহোল্ডার তাঁদের প্রতিটি শেয়ারের জন্য একটি করে বোনাস শেয়ার পাবেন।

শুক্রবার মুম্বইয়ের বিড়লা মাতুশ্রী সভাঘরে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের ৪০তম বার্ষিক সাধারণ সভা বসে। সেখানেই জিওফোনের সূচনা করে ১:১ বোনাস ইস্যুর কথা ঘোষণা করেন সংস্থার চেয়ারম্যান মুকেশ অম্বানি। ভারতে এর আগে এত বড়ো বোনাস ইস্যু কোনো কোম্পানি করেনি। মুকেশ অম্বানি বলেন, “জিওফোনের সূচনা উপলক্ষে এবং শেয়ারহোল্ডারদের সঙ্গে সমৃদ্ধি ভাগ করে নেওয়ার যে কথা আমাদের প্রতিষ্ঠাতা বলতেন, তার সঙ্গে সঙ্গতি রেখে কোম্পানির বোর্ড অব ডিরেক্টরস ১:১ বোনাস ইস্যুর সুপারিশ করেছে।”

গত ৪০ বছরে শেয়ারহোল্ডারদের জন্য বিপুল সম্পদ সৃষ্টি করেছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ। যে শেয়ারহোল্ডার ১৯৭৭ সালে ১০০০ টাকা শেয়ারে লগ্নি করেছিলেন, আজ তা বেড়ে হয়েছে ১৬.৫৫ লক্ষ টাকা। অম্বানি বলেন, কার্যত শেয়ারহোল্ডারদের সম্পদ প্রতি আড়াই বছরে দ্বিগুণ হয়েছে।

সাত বছর পরে শেয়ারহোল্ডারদের জন্য বোনাস ইস্যু করল রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ। এর ফলে শেয়ারহোল্ডারদের শেয়ারের দাম আরও চাঙ্গা হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here