gst

নয়াদিল্লি: বেশ কয়েক মাস ধরেই গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স (জিএসটি) কাউন্সিলের কর্তারা করের হার পুনর্বিন্যাসে ব্যাপক পরীক্ষা-নিরিক্ষা চালিয়ে অবশেষে সিদ্ধান্তে আসতে চলেছেন। জানা গিয়েছে, ২৯টি পণ্য এবং ৫৩টি পরিষেবা ক্ষেত্রে জিএসটির হার হ্রাস পেতে পারে। এর মধ্যে বেশির ভাগই এত দিন সর্বোচ্চ ২৮ শতাংশ করের আওতায় ছিল।

সিমেন্ট এবং রঙের মতো বেশকিছু পণ্যের উপর জিএসটির হার কমানোর চিন্তাভাবনা করছে। ওই সূত্রের দাবি, সরকার চাইছে এমন কিছু পণ্যের কর লাঘব করতে যেগুলির জিএসটি হার অধিক হলেও সেখান থেকে সরকারের প্রাপ্ত করের পরিমাণ সামান্য। এ ক্ষেত্রে বারবার উঠে এসেছে ইমারতি দ্রব্যের নাম। নির্মাণ শিল্পে ব্যবহৃত এই সব পণ্যের উপর থেকে করের হার লাঘব করলে সরকার উভমুখি সুবিধা পেতে পারে। এক দিকে যেমন নির্মাণ শিল্পীরা যেমন উৎসাহিত হবেন তেমনই কর্মসংস্থানেও নতুন হাওয়া বইবে।

এর আগে গত নভেম্বরে গুয়াহাটিতে জিএসটি কাউন্সিলের বৈঠকে সিমেন্টের উপর কর ছাঁটাই নিয়ে প্রস্তাব জমা পড়েছিল। কিন্তু সে সময় এ ব্যাপারে স্থায়ী সিদ্ধান্তের খুচরো ক্রেতা-বিক্রেতারা সে ভাবে সুবিধা লাভ করেননি। সে সময় সরকার ২০০-র উপর পণ্যের কর কমিয়েছিল। যার মধ্যে ১৭৬টি পণ্যের উপর করের হার ২৮ শতাংশ থেকে ১৮ শতাংশে নিয়ে আসা হয়েছিল। বাকি ৫০টি পণ্য তখনও সর্বোচ্চ হারে থিতু হয়ে যায়। একই ভাবে বস্ত্রশিল্প-সহ আরও বেশ কয়েকটি ক্ষেত্রে এই রদবদল হতে চলেছে শীঘ্রই। কারণ, সেখানেও উৎপাদনকারীরা দুর্ভোগের শিকার হয়ে থাকেন প্রায়শই।

ওই সূত্রটি জানাচ্ছে, এ বার সর্বোচ্চ হারে থাকা বেশ কিছু পণ্যকে ২৮ শতাংশের পর্যায় থেকে ১৮-১২ শতাংশের আওতাভুক্ত করা হতে পারে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here