rbi

ওয়েবডেস্ক : ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট এবং রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত ঘোষণা করল বৃহস্পতিবার। আরবিআইয়ের গভর্নর উর্জিত পটেল সাংবাদিক সম্মেলনে জানান, ২০১৮-১৯ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকের জন্য রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট স্থির করেছে ৬ শতাংশ ও রিভার্স রেপো রেট স্থির হয়েছে ৫.৭৫ শতাংশ হারে। ছয় সদস্যের ভোটাভুটির মাধ্যেমে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, ২০১৭-১৮ অর্থবর্ষে দেশের জিডিপির বৃদ্ধির হার ৬.৬ শতাংশ। কেন্দ্রীয় ব্যাঙ্ক আশা করছে, এই হার অব্যাহত থাকলে ২০১৮-১৯ আর্থিক বছরের প্রথমার্ধে লক্ষ্য ধরা হয়েছে ৭.৩-৭.৪ শতাংশ। একই ভাবে দ্বিতীয়ার্ধে ৭.৩-৭.৬ শতাংশ। তবে রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিরপেক্ষ ভাবে নেওয়া হয়েছে বলে উল্লেখ করেছেন গভর্নর। তিনি জানান, চেতন ঘাটে, পমি দুয়া, রবীন্দ্র এইচ ডোলাকিয়া, ভিরাল ভি আচার্য এবং গভর্নর স্বয়ং। তবে অন্য এক সদস্য মাইকেল দেবব্রত পাত্র সুদের হার বাড়ানোর পক্ষেই ছিলেন।

আরও পড়ুন: আরবিআইয়ের অপেক্ষায় না থেকে এই দুই ঋণের ক্ষেত্রে সুদের হার বাড়াচ্ছে ব্যাঙ্ক

দাবি করা হয়েছে, রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট অপরিবর্তিত রাখার ফলে দ্রব্য মূল্যবৃদ্ধিতে লাগাম পরানো সম্ভব হবে কিছুটা হলেও। দেশের অর্থনীতি এখন যে উচ্চতায় প্রবাহিত হচ্ছে তার নিরীখে রেপো রেট বাড়ানোর হয়তো সম্ভাবনা ছিল। কিন্তু দ্রব্য মূল্য বৃদ্ধির কথা মাথায় রেখেই দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক সে পথে হাঁটেনি। সেই জায়গা থেকেই চলতি বছরে দেশের জিডিপি হারের বৃদ্ধির প্রবল সম্ভাবনা থাকছে বলেই মনে করছেন অর্থনীতিবিদরা। তাঁদের যুক্তি, রিজার্ভ ব্যাঙ্ককে অনুসরণ করে হয়তো রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিও নিজেদের সুদের হার অপরিবর্তিত রাখতে পারে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here