retail inflation

নয়াদিল্লি: খুচরো বাজারে মুদ্রাস্ফীতির হার মাত্র পাঁচ মাসে বেড়ে গেল অনেকটাই। কেন্দ্রীয় সরকারি পর্যবেক্ষক সংস্থার সদ্য প্রকাশিত পরিংখ্যানে ধরা পড়েছে গত জুন মাসে আগের পাঁচ মাসের তুলনায় মুদ্রাস্ফীতি বৃদ্ধির হার প্রায় পাঁচ শতাংশ। অন্য দিকে পূর্ববর্তী মে মাসেও এই হার ছিল ৪.৮৭ শতাংশ।

জানা গিয়েছে, রয়টার্সের আনুমানিক ৫.৩ শতাংশের পাশাপাশি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)-এর স্বস্তিদায়ক পর্যায়-৪ থেকে অনেকটাই উপরে এই বৃদ্ধির হার। শিল্পোৎপাদনের হার গত এপ্রিলে যেখানে ছিল ৪.৯ শতাংশ সেখানে গত মে মাসের ৩.২ শতাংশে এসে ঠেকেছে। কোর সেক্টরগুলিতেও শিল্পোউৎপাদনের মন্থরগতি প্রবল ভাবে ধরা পড়েছে। এপ্রিলে ৪.৬ শতাংশে থাকলেও মে মাসে তা ঠেকেছে ৩.৬ শতাংশে।

ইন্ডাস্ট্রিয়াল প্রডাকশন ইনডেক্সের ৪০.২৭ শতাংশ জুড়ে আছে আটটি বৃহৎ উৎপাদন ক্ষেত্র। কয়লা, অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, ফার্টিলাইজার, শোধনাগার পণ্য, সার, ইস্পাত, সিমেন্ট এবং বিদ্যুৎ উৎপাদন শিল্প মোটের উপর ভালো ফল করেছে। যেমন বিদ্যুৎ উৎপাদন শিল্পের বৃদ্ধি এপ্রিলে য়েখানে ছিল ২.১ শতাংশ, সেখানে তা উঠে এসেছে ৪.২ শতাংশে। একই ভাবে খনন শিল্পে এপ্রিলে বৃদ্ধির হার ৫.১ থেকে উন্নীত হয়েছে ৫.৭ শতাংশে।

সব মিলিয়ে খুচরো বাজারে মুদ্রাস্ফীতির সঙ্গে সঙ্গেই আরবিআই রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে। জুনের পরিংখ্যান খতিয়ে দেখে আগামী আগস্টেই আরবিআইয়ের রেপো রেটে ২৫ বেসিস পয়েন্ট জুড়তে পারে বলেই অনুমান করা হচ্ছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here