India Post Payments Bank

ওয়েবডেস্ক: খোঁজ নিয়ে দেখেছেন কি, এখন পোস্ট অফিসে কত রকমের অ্যাকাউন্ট খোলা যায়? সারা দেশে ইন্ডিয়া পোস্টের ১.৫৫ লক্ষ শাখা-উপশাখার মাধ্যমে পোস্ট অফিসে অর্থ সংঞ্চয় এবং অর্থপ্রেরণের ধরন এখন সমানে পাল্লা দিচ্ছে ব্যাঙ্কের সঙ্গে। সর্বশেষ হিসাবে জানা গিয়েছে, পোস্ট অফিসে ৯টি পৃথক সেভিংস অ্যাকাউন্ট খোলার সুযোগ রয়েছে। পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট, রেকারিং ডিপোজিট, টাইম ডিপোজিট এবং মান্থলি ইনকাম স্কিম বেশ আকর্ষণীয়। এই সমস্ত সেভিংস অ্যাকাউন্টে সঞ্চয়ের উপর সুদের হার বার্ষিক ৪ শতাংশ থেকে সর্বোচ্চ ৭.৪।

পোস্ট অফিস সেভিংস স্কিম সুদের হার মেয়াদকাল
সেভিংস অ্যাকাউন্ট ৪%
মান্থলি ইনকাম স্কিম ৭.৩% ৫ বছর
টাইম ডিপোজিট ১ বছরের জন্য ৬.৬%; ২ বছরের জন্য ৬.৭%; ৩ বছরের জন্য ৬.৯%; ৫ বছরের জন্য ৭.৪% ১-৫ বছর
রেকারিং ডিপোজিট ৬.৯% ৫ বছর
(সূত্র: ইন্ডিয়াপোস্ট.গভ.ইন)

 

ইন্ডিয়া পোস্টের ঘোষণা অনুযায়ী, ডাকঘরের সেভিংস ্অ্যাকাউন্টে এখন যুক্ত হয়েছে চেকবই এবং এটিএম সুবিধা। অন্য দিকে মাত্র ২০টাকার নগদ জমা করে আপনি খুলতে পারেন এই অ্যাকাউন্ট। সেভিংস অ্যাকাউন্ট থেকে এক বছরে উপার্জিত ১০ হাজার টাকা পর্যন্ত সুদ করছাড় যোগ্য।

অন্য দিকে মান্থলি ইনকাম স্কিমে ন্যূনতম ১৫০০ টাকা জমা করেই অ্যাকাউন্ট খোলা যায়। সর্বোচ্চ বিনিয়োগকৃত রাশি সাড়ে ৪ লক্ষ টাকা। যুগ্ম ভাবে অ্যাকাউন্ট খুললে সেই পরিমাণ দ্বিগুণে দাঁড়াবে।

আরও পড়ুন: স্বাস্থ্য বিমা করানোর আগে এই ৪টি টিপস জেনে রাখা ভালো

রেকারিং ডিপোজিটে ৫ টাকার গুণিতকে টাকা জমা করা যায় পোস্ট অফিসে। মাসে কম পক্ষে ১০ টাকা জমা করতেই হয়। অন্য দিকে টাইম ডিপোজিটে ন্যূনতম বিনিয়োগকৃত রাশি ২০০ টাকা। ২০০-র গুণিতকে টাকা জমা করা সম্ভব। আয়কর আইনের ৮০সি ধারায় দেড় লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয় আয়করমুক্ত হিসাবে বিবেচ্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here