SBI

কলকাতা: কলকাতার সঙ্গে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)-এর সম্পর্কে সব থেকে বড়ো আঘাত লেগেছিল ১৯৭০ সালে। সে বছরই এসবিআইয়ের প্রধান কার্যালয় তিলোত্তমা থেকে স্থানান্তরিত হয়েছিল মুম্বইয়ে। কিন্তু দেশের বৃহত্তম এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পরিচালন মণ্ডলীর বৈঠকের জন্য মনোনীত ছিল কলকাতা। এ বার সেই ঐতিহ্যেও ছেদ পড়তে পারে।

এসবিআইয়ের শিকড় গাঁথা রয়েছে কলকাতায়। ১৯২১ সালে এ শহরেই প্রতিষ্ঠা হয় ব্যাঙ্ক অব বেঙ্গল। সমসাময়িক কালেই ব্যাঙ্ক অব বোম্বে এবং ব্যাঙ্ক অব মাদ্রাজের উৎপত্তি। কিন্তু ধারেভারে ব্যাঙ্ক অব বেঙ্গল পিছনে ফেলেছিল তাদের। ১৯৫৫ সালে তৈরি হয় এসবিআই। তখনও এর প্রধান কার্যালয় ছিল কলকাতাতেই। কিন্তু সব থেকে বড়ো ধাক্কা লাগল ১৮৭০-এ। কলকাতা থেকে প্রধান কার্যালয় সরিয়ে নিয়ে যাওয়া হল মুম্বইয়ে।

এসবিআইয়ের এক উচ্চ-পদস্থ আধিকারিক জানিয়েছেন, “কলকাতায় পরিচালনমণ্ডলীর বৈঠকে করার কোনো গুরুত্বই নেই। তবুও কোনো এক আবেগের কারণে এখানে এত দিন ওই উচ্চ-পর্যায়ের বৈঠক হয়ে এসেছে। কিন্তু ব্যবসার সঙ্গে এ ভাবে সমঝোতা করার কোনো মানে নেই”।

যদিও ব্যাঙ্কের তরফে এ বিষয়ে সরকারি ভাবে কোনো বিবৃতি দেওয়া হয়নি। কিন্তু ঘটনার গতিপ্রকৃতি যে দিকে এগোচ্ছে, তাতে পরিচালন মণ্ডলীর বৈঠকেরও স্থানান্তর প্রায় নিশ্চিত বলে ধারণা করছেন ওয়াকিবহাল মহল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here