SBI

ওয়েবডেস্ক: যে কোনো ব্যাঙ্কেই রয়েছে সময়োপযোগী একাধিক প্রকল্প। এর মধ্যে সাধারণের জন্য সেভিংস অ্যাকাউন্টেও রয়েছে রকমফের। জেনে নেওয়া যাক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)-র চার ধরনের সেভিংস ্অ্যাকাউন্টের বিবরণ।

এসবিআই সেভিংস অ্যাকাউন্ট

সেভিংস অ্যাকাউন্ট একটি অ্যাকাউন্ট  মৌলিক অ্যাকাউন্ট, যা গ্রাহকের অর্থ সুরক্ষিত করে। এসবিআই সেভিংস অ্যাকাউন্টে ১ কোটি টাকা পর্যন্ত আমানতের উপর বছরে ৩.৫% হারে সুদ দেয়। আমানতের পরিমাণ ১ কোটি টাকার উপরে হলে বার্ষিক সুদের হার ৪ শতাংশ।

এসবিআই সেভিংস প্লাস অ্যাকাউন্ট

এসবিআইয়ের সেভিংস প্লাস অ্যাকাউন্ট মাল্টি অপশন ডিপোজিট স্কিম (এমওডিএস)-এর সাথে সংযুক্ত একটি সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট, যেখানে থেকে সেভিংস অ্যাকাউন্টে সঞ্চিত একটি নির্দিষ্ট পরিমাণ অর্থের সীমা অতিক্রম করলেই মেয়াদি সঞ্চয় প্রকল্প বা টার্ম ডিপোজিটে স্থানান্তরিত হয়। এটি হয়ে থাকে ১০০০ টাকার গুণিতকে।

এসবিআই স্মল অ্যাকাউন্ট

যে সব গ্রহাকের কাছে  কেওয়াইসি (নো ইওর কাস্টমার) নথি নেই, তাদের জন্যই এই এসবিআই স্মল অ্যাকাউন্ট। ১৮ বছরের উপরে যে কোনও ব্যক্তি এই অ্য়াকাউন্ট খুলতে পারেন। তবে, কেওয়াইসি না দেওয়ার কারণে অ্যাকাউন্ট পরিচালনার ক্ষেত্রে অনেক বিধিনিষেধ রয়েছে। কেওয়াইসি নথি জমা দেওয়ার পরে এই স্মল অ্যাকাউন্ট নিয়মিত সেভিংস অ্যাকাউন্টে রূপান্তরিত করা যেতে পারে।

আরও পড়ুন: সুদের হার অপরিবর্তিত রাখল আরবিআই! মিলতে পারে সাময়িক স্বস্তি

এসবিআই বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট  (বিএসবিডি)

বিএসবিডি অ্যাকাউন্টটি এক ধরনের শূন্য ব্যালেন্সের সুবিধাযুক্ত সেভিংস অ্যাকাউন্ট, যেখানে গ্রাহকদের কোনো বিশেষ ন্যূনতম গড় ব্যালেন্স বজায় রাখাতে হয় না। এই অ্যাকাউন্টটি যে কোনও ব্যক্তির দ্বারা খোলা যেতে পারে যদি তার বৈধ কেওয়াইসি নথি থাকে। এসবিআইয়ের বিএসবিডি অ্যাকাউন্ট প্রাথমিকভাবে সমাজের দরিদ্র অংশের জন্য বোঝানো হয়েছে যাতে তাদের কোনও চার্জ বা ফি ছাড়াই সঞ্চয় শুরু করতে উৎসাহিত করা যায়। এই অ্যাকাউন্টে বার্যিক ৩.৫% সুদ দেওয়া হয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here