SBI

ওয়েবডেস্ক: চলতি আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকের আয়-ব্যয়ের রিপোর্ট পেশ করেছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই। সংস্থা জানিয়েছে, ৩০ সেপ্টেম্বর শেষ হওয়া তৃতীয় ত্রৈমাসিকে প্রফিটের পরিমাণ ৯৪৪.৮৭ কোটি টাকা। যা গত বছরের ঠিক একই সময়ের তুলনায় ৪০ শতাংশ বেশি। রিপোর্ট পেশের কয়েক দিন আগেই বিভিন্ন আর্থিক বিশ্লেষক সংস্থার তরফে দাবি করা হয়েছিল, শেষ ত্রৈমাসিকে সংস্থার সর্বোচ্চ প্রফিটের পরিমাণ দাঁড়াতে পারে ৭০৪ কোটি। কিন্তু বাস্তব সেই প্রত্যাশাকে ছাপিয়ে গিয়েছে।

এই অপ্রত্যাশিত প্রফিটের মূল কারণ এসবিআইয়ের বেশ কয়েকটি নতুন নীতির অন্তর্ভুক্তি। ঋণের পরিমাণে লাগাম টেনে কী ভাবে অনাদায়ী ঋণ আদায়ের বিকল্প ব্যবস্থা গ্রহণ করা যায়, তা নিয়ে চলছে জোরকদমে প্রস্তুতি।

গত এপ্রিল-জুন, তিন মাসে ব্যাঙ্কের অনাদায়ী ঋণের পরিমাণ যেখানে ছিল মোট ঋণের ১০.৬৯ শতাংশ, সেখানে জুলাই-সেপ্টেম্বর তিন মাসে সেই পরিমাণ হ্রাস পেয়েছে ৯.৯৫ শতাংশ।

অন্য দিকে আগামী ২২ নভেম্বর এসবিআই অনাদায়ী ঋণ আদায়ের বিকল্প পথ হিসাবে অনুৎপাদক সম্পদ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। সব মিলিয়ে যে সম্পদের মোট পরিমাণ প্রায় ১,০১৯ কোটি টাকা। এই বিশাল পরিমাণ অনুৎপাদক সম্পদ বিক্রির জন্য বৈদ্যুতিন নিলামের বন্দোবস্ত করা হয়েছে। এ ব্যাপারে বিভিন্ন এআরসি বা ঋণ পুনর্গঠন সংস্থা, ব্যাঙ্ক এমন আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফসি), ব্যাঙ্ক এবং আর্থিক সংস্থাগুলির কাছে দরপত্র আহ্বান করেছে এসবিআই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here