Investment

ওয়েবডেস্ক: সামনে দীপাবলি। দেশের সব থেকে বড়ো আলোর উৎসব। আনন্দে ভেসে যাওয়ার সঙ্গেই অবসরকালীন জীবনে লগ্নি করা যেতে পারে কোনো না কোনো সঞ্চয় প্রকল্পে। বাড়িতে যদি প্রবীণ সদস্য থাকে তা হলে তাঁর নামেও করানো যেতে পারে এই প্রকল্পগুলি। কারণ, সময় হাতে থাকতে ব্যবস্থা নিলে পরবর্তীতে জীবন হয়ে উঠবে আরও সুখময়।

পেনশন প্ল্যান

প্রবীণ নাগরিকদের জন্য বিভিন্ন বিমা সংস্থা চালু করেছে এই পেনশন প্ল্যান। এর কিস্তি দেওয়া যেতে পারে মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক অথবা বার্ষিক ভিত্তিতে। জমা করা টাকার কোনো নির্দিষ্ট সীমরেখা নেই। কেন্দ্রীয় বিমা নিয়ন্ত্রক সংস্থার অধীনে থাকায় এই প্রকল্পে টাকা রাখা সম্পূর্ণ নিরাপদ। আবার বার্ষিক সুদের হারও বেশ চমকপ্রদ।

প্রধানমন্ত্রী ভায়া বন্দনা যোজনা

শুধুমাত্র প্রবীণ নাগরিকদের জন্য চালু করা এই সঞ্চয় প্রকল্পের তত্তাবধায়ক একমাত্র ভারতীয় জীবনবিমা নিগম। প্রকল্পের মেয়াদ ১০ বছর। স্বামী-স্ত্রী উভয়ে বা একক ভাবে সর্বাধিক ১৫ লক্ষ টাকা পর্যন্ত লগ্নি করতে পারেন। সুদের হার বার্ষিক ৮.৩ শতাংশ। এই প্রকল্পে টাকা রেখে ঋণও নেওয়া যায়। ভারত সরকারের নিয়ন্ত্রণাধীন হওয়ায় সম্পূর্ণ নিরাপদে থাকবে লগ্নির অর্থ।

সিনিয়র সিটিজেন্স সেভিংস স্কিম

পোস্ট অফিসে শুধুমাত্র প্রবীণ নাগরিকেরাই এই সঞ্চয় প্রকল্পে টাকা রাখতে পারেন। প্রকল্পের মেয়াদ ৫ বছর। ত্রৈমাসিক ভিত্তিতে সুদ দেওয়া হয়। লগ্নির সর্বাধিক সীমা ১৫ লক্ষ টাকা। চলতি কথায় এসসিএসএস নামেই পরিচিত। কেন্দ্র সরকারি সংস্থা নিয়ন্ত্রক হওয়ায় গচ্ছিত টাকা সম্পূর্ণ নিরাপদে থাকে।

ফিক্সড ডিপোজিট

ব্যাঙ্ক বা পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট বা এফডি সাধারণ মানুষের কাছে ক্ষুদ্র সঞ্চয়ের পরিচিত মাধ্যম। কিন্তু একটা বিষয়ই সর্বাগ্রে চলে আসার কথা, তা হল প্রবীণ নাগরিকদের জন্য ব্যাঙ্ক অথবা পোস্ট অফিস সর্বদাই সাধারণের থেকে বেশি হারে সুদ দিয়ে থাকে। বাকি সুযোগ-সুবিধা একই।

মিউচুয়াল ফান্ড

এই সঞ্চয় প্রকল্পে টাকা রাখলে ন্যূনতম ঝুঁকি থেকেই যায়। ফলে বিনিয়োগের ব্যাপারে বিশদ চিন্তাভাবনা করা ভালো। কিন্তু বর্তমানে মিউচুয়াল ফান্ডে টাকা রাখলে অন্যান্য মাধ্যমগুলির থেকে বেশি রিটার্ন পাওয়া যায়। আবার এই প্রকল্পে বিনিয়োগের সঙ্গে যেহেতু সময়ের বিশেষ সম্পর্ক রয়েছে, ফলে প্রবীণ বয়সে এসে লাভের পরিমাণ অনেকাংশে বেশি পাওয়া যায়।

  • যে কোনো প্রকল্পে অর্থ লগ্নি আপনার নিজস্ব সিদ্ধান্তের উপর নির্ভর শীল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here