sensex

ওয়েবডেস্ক: বৃহস্পতিবার রেকর্ড গড়ে ফেলল ভারতীয় শেয়ার বাজারের ৩০ স্টকের সূচক সেনসেক্স। এ দিন দুপুর সাড়ে ১২টায় সেনসেক্স ছুঁয়ে ফেলে ৩৬,৬৯৯.৫৩ পয়েন্টের চুড়ো।

গত বুধবার বাজার বন্ধ হওয়ার সময় সেনসেক্স আটকে ছিল ৩৬,২৬৫.৯৩ পয়েন্টে। তখন থেকেই বিনিয়োগকারীদের মনে আশার সঞ্চার হতে থাকে। কিন্তু বাজারের মতিগতি আগে থেকে ঠাহর করা সম্ভব হলেও তা বাস্তবায়িত হওয়া সম্পূর্ণ ভাবে নির্ভর করছিল বিশ্ববাজারের পরিস্থিতি এবং তারই সঙ্গে বিনিয়োগকারীদের মনোভাবের উপর। বিনিয়োগকারীরা চড়া দরেও যে ভাবে স্টক কেনায় আগ্রহ দেখিয়েছেন, তার জেরেই সূচকের উত্থানকে দমানো যায়নি।

আরও পড়ুন:  এসবিআইয়ে আশা-হতাশার সীমারেখা, লাফাবে কতটা?

এর আগে ৩৬,৪৪৩-এর রেকর্ড ভেঙে সেনসেক্সের এই ঊর্ধ্বগমনকে আগামী কয়েকটি কেনাবেচার দিনে আপাতত ঠেকানো অসম্ভব বলেই মনে করছেন ট্রেড পণ্ডিতরা। তাঁদের বিশ্লেষণ অনুযায়ী, সেনসেক্স হয়তো ৩৭ হাজারের বেড়া টপকে যাওয়ার চেষ্টা চালাবে।

আরও পড়ুন: বাজারের গতি স্পষ্ট, কিন্তু বিধি বোঝা দায়!

অন্য দিকে এ দেশের ৫০ স্টকের সূচক  নিফটির এখন লক্ষ্য় রয়েছে যে ভাবে হোক ১১,১৭১-এর রেকর্ড ভেঙে ফেলা। যার থেকে বর্তমানে খুব একটা দূরে নেই সে। এবং এ কথা হলফ করে বলা যায়, আগামী কয়েকটি ট্রেডিং সেশনের মধ্যে নিফটি সেই রেকর্ড ভাঙবেই ভাঙবে। গত পাঁচ মাস ধরে সেই প্রস্তুতিই চলেছে ভিতরে ভিতরে। বুধবার নিফটি বন্ধ হয়েছে ১০,৯৪৮.৩০ পয়েন্টে। বৃহস্পতিবারের বিশ্লেষণ বলছে, নীচের দিকে ১০,৯৬৫ এবং উপরে ১১,১৫০ পয়েন্টের মধ্যে অনায়াসে বিচরণ করতে পারে নিফটি। বৃহস্পতিবার নিফটি ছুঁয়েছে ১১,০৭৮.৩০ পয়েন্টের চুড়ো।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here