sensex bse

নয়াদিল্লি: বিরোধীদের তোপের মুখে পড়ে গুজরাত ভোটের আগে দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে প্রায় দশ লক্ষ কোটি টাকার আর্থিক পরিকল্পনার কথা ঘোষণা করেছে কেন্দ্র। এই পরিকল্পনার মধ্যে রয়েছে সরকারি ব্যাঙ্কগুলিকে মূলধন প্রদান। মোদীর এই ‘মাস্টার স্ট্রোকে’ ইতিহাস ছুঁল শেয়ার বাজার।

বুধবার বাজার খোলার সঙ্গে সঙ্গে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি শেয়ার কেনার ঢল নামে। বম্বে স্টক এক্সচেঞ্জ সেনসেক্সসূচক সর্বকালীন শীর্ষ গিয়ে হয় ৩৩, ১১৭.৩৩। অন্য দিকে নিফটির সূচকও ইতিহাস ছুঁয়ে পৌঁছে যায় ১০,৩৪০.৫৫ মার্কে।

এর আগে গত ১৭ অক্টোবর (ইন্ট্রা-ডে) সেনসেক্সের সূচক  ৩২,৬৯৯.৮৬-এ পৌঁছোয়। বুধবার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মধ্যে সব চেয়ে বেশি ব্যবসা করেছে এসবিআই। বেসরকারি ব্যাঙ্কগুলির মধ্যে ৮ শতাংশ বেশি ব্যবসা করেছে আইসিআইসিআই এবং অ্যাক্সিস ব্যাঙ্ক।

কেন্দ্র ব্যাঙ্কিং সেকটরকে মূলধন দেওয়ার পাশাপাশি পরিকাঠামো উন্নয়নেও অর্থিক পরিকল্পনার কথা ঘোষণা করেছে। নতুন সড়ক তৈরির জন্য খবর করা হবে সাত লক্ষ কোটি টাকা। এই ঘোষণায় প্রভাব পড়েছে শেয়ার বাজারে। পরিকাঠামো উন্নয়নের সঙ্গে যুক্ত সংস্থারগুলির শেয়ারও ৬.২৭ শতাংশ লাভ করেছে।

রাষ্ট্রায়তত্ত ব্যাঙ্কগুলির মধ্যে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বরোদা, কানাড়া ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, আইওবি, আইডিবিআই ব্যাঙ্ক, অন্ধ্রা ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র ৩০ শতাংশ পর্যন্ত লাভ করেছে। পরিকাঠামো সেকটরে এল অ্যান্ড টি, এনএইচপিসি, এইচসিসি, এনসিসি শেয়ারের দামও চড়েছে এ দিন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here