Sensex nifty share

ওয়েবডেস্ক: শেয়ার বাজারে সূচক নিত্য় দিন রেকর্ড গড়ে, অথচ আপনার কেনা স্টকের দাম বাড়ে না কেন? তা নিয়েই চলছে অন্তর্তদন্ত। বাজারের কারসাজির মূলে পৌঁছানোর আগে পার হতে হবে কয়েকটা ধাপ। যেগুলো না পার হলেও স্পষ্ট কারণে পাড়ি দেওয়া সম্ভব নয়। যেমন ধরুন শেয়ার বাজারে বিনিয়োগ করবেন আর দালাল বা ব্রোকার কী জানবেন না, তা কি হয়? তবে ব্রোকারের ধরন-ধারণও ভিন্ন ভিন্ন। বর্তমানে পুণে বা বেঙ্গালুরুতে ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে অ্যাডভাইজার বা পরামর্শদাতা সংস্থা। অনেকেই এগুলিকে ছদ্মবেশি দালাল হিসাবে আখ্যা দিয়েছে।

ভারতীয় শেয়ার বাজারে রয়েছে একাধিক সরকারি সংস্থার কড়া নজরদারি। তবে সে সব নজরদারির ক্ষেত্র ভিন্ন। ফলে এই সব দালালরা বেশ নির্বিঘ্নেই কাজ চালিয়ে যাচ্ছে। কতকটা চিটফান্ডের ঢঙেই চলছে তাদের ব্য়বসা।

অতিসরল বিনিয়োগকারীদের কবজা করতে উদয়াস্ত কসরত করে চলেছে ছদ্মবেশি দালালরা। সুচতুর ভাবে ক্লায়েন্টকে জালে তুলতে তারা হাতিয়ার হিসাবে বেছে নিচ্ছেন মোবাইল ফোনকে। কখনও মোবাইলে এসএমএস করে আবার কখনও কল করে অহরহ দিয়ে চলেছে পরামর্শ। বিনে পয়সার ট্রায়ালে হয়তো কিছুটা সুবিধা পাওয়ার সম্ভাবনা থাকতে পারে। কারণ সেখানে আবার বেশ কিছু অপারেটরের সঙ্গে গভীর আঁতাঁত রয়েছে ওই ছদ্মবেশি দালালের।

স্টক টিপস দেওয়ার নামে এই সমস্ত সংস্থাগুলি কোনো এক জায়গা থেকে আপনার মোবাইল নম্বর হাতিয়ে নিচ্ছে। কোথা থেকে নিচ্ছে তা কেউ জানে না। কারণ টেলিকম অথরিটি বলছে সার্ভিস প্রভাইডার এর সঙ্গে কোনো ভাবেই যুক্ত নয়। আবার যে ব্রোকার হাইজে আপনি অ্যাকাউন্ট খুলেছেন, তারাও দায় এড়াচ্ছে, এমনটা সম্ভব না কি?

শোনা যাচ্ছে, শুধু মোবাইল নাম্বার নয়, তারা নাকি প্যান নাম্বারও সংগ্রহ করে চালাতে পারে গভীর ষড়যন্ত্রমূলক অপরাধ। সে সব অন্য কথা, কিন্তু তারা পাচ্ছে কোথা থেকে এ সব?

অভিযোগের তির কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই ব্রোকার হাউজগুলির দিকেই। তাদের কাছে অ্যাকাউন্ট খোলা বিনিয়োগকারীর মোবাইল নাম্বার বা অন্য কোনো তথ্য ‘বিক্রি’ করে দিচ্ছে অন্যের (ছদ্মবেশি দালাল) কাছে।

তা হলে ব্যাপারটা এ রকম দাঁড়াল, সেবির কড়া নজরদারির মধ্যে চলছে শেয়ার বাজার, ব্রোকার হাউজগুলিকে শক্ত হাতে নিয়ন্ত্রণ করছে সরকারি নজরদার সংস্থা, ব্রোকার হাউজ থেকে চালান হয়ে যাচ্ছে বিনিয়োগকারীর ব্যক্তিগত তথ্য, ব্রোকার হাউজ যেমন ট্রেডিং কল দিচ্ছে, তারই সঙ্গে সমান্তরাল কল বিনিয়োগকারীর মোবাইলে অহরহ দিয়ে চলেছে ছদ্মবেশি দালালরাও…ও দিকে সূচক বাড়ছে এবং আপনার কেনা স্টকের দাম কমছে!

দালাল-ছদ্মবেশি দালাল আর বাজারের সূচকের উত্থানে কী আদৌ কোনো সম্পর্ক আছে, নজর রাখুন www.khaboronline-এ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন